আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
ঘোষণা
আবাসন সম্পর্কিত যেকোনো নিউজ পাঠাতে পারেন আমাদের এই মেইলে- abasonbarta2016@gmail.com
টাইলস ও মার্বেলের বাজার দর

বর্তমানে বাড়ির সৌন্দর্যে টাইলসের জুড়ি মেলা ভার। কি রান্না ঘর, কি বাথরুম। সবখানেই টাইলসের জয়জয়কার। মনের মতো কালারের টাইলস দিয়ে সহজেই আপনার ঘরের ইন্টিরিয়র ডিজাইন পাল্টে দিয়ে সবাইকে চমকে দিতে পারেন। ক্রেতাদের রুচিবোধ ও চাহিদাকে প্রাধান্য দিয়ে টাইলস প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো বিভিন্ন ডিজাইন ও কালারের টাইলস বাজারজাত করে। বাজারে মূলত তিন ধরনের টাইলস বেশি প্রচলিত। পোড়ামাটির টাইলস, চীনামাটির টাইলস, মোজাইক টাইলস এছাড়াও লাইস্টোন, মার্বেল গ্রানাইটের টাইলসগুলো সমান জনপ্রিয়।

ধরুন আপনি বৃক্ষপ্রেমী। বাড়ির ছাদে টবে সবখানেই গাছ লাগিয়েছেন। কিন্তু মেঝে কিংবা দেয়ালে বৃক্ষ অঙ্কিত টাইলস চাই। চিন্তা করার কোন কারণই নেই। কারণ, গাছপালা আঁকানো টাইলস হাতের নাগালেই পাবেন। শুধু গাছপালা নয় টাইলসের ওপর লতাপাতা, ফুল, পাখি সবই পাবেন।

কোথায় পাবেন
ঢাকার বেশিরভাগ টাইলসের দোকান বাংলামোটরে। এখানকার দোকানগুলো হলো- সিবিসি নূর স্যানিটারি ম্যাট, মার্বেল ডি কালার (প্রা.) লি., আরএকে সিরামিক, এলিট সিরামিক, আল-আমিন স্যানিটারি, সিরামিক কর্নার, সামির টাইলস এ্যান্ড এজেন্সিস, বেঙ্গল এজেন্সিস, সিরামিক ওয়ার্ল্ড, ইউনিক মার্বেল এ্যান্ড গ্রানাইট লি., স্টার স্যানিটারি, আয়ান টাইলস্, সিনিট ট্রেড, স্টার মারবেল এন্ড টাইলস্, কানিকা মারবেল ছাড়াও রয়েছে আরো অনেক দোকান। এছাড়াও, রাজধানীর মিরপুর, হাতিরপুল, বনানী, কুড়িল, বিশ্বরোড, ফার্মগেট, উত্তরা এবং যাত্রাবাড়ী এলাকায় টাইলস এবং স্যানিটারী মার্কেট গড়ে উঠেছে।

রাজধানীর বাংলামোটরে টাইলস কিনতে আসা এক দম্পতি আবাসান বার্তাকে বলেন, দোকানে রং-বেরংয়ের টাইলস দেখছি, খুব ভাল লাগছে। বিশেষ করে ফুল, পাখি আঁকানো টাইলসগুলো চমৎকার লাগছে। এসব মনকাড়া ডিজাইনের টাইলস শুধু একসময় শুধু বিদেশে তৈরি হলেও বর্তমানে বাংলাদেশেই উন্নতমানের টাইলস প্রস্তুত করা হয়।

দেশী টাইলস প্রস্তুতকারী কোম্পানিগুলো হলো- মীর, র‌্যাক, সিবিসি, গ্রেটওয়াল, ঢাকা-সাংসাই, এক্সমনিকা ইত্যাদি। এছাড়াও বিদেশ থেকে আমদানিকৃত টাইলসগুলোর বেশিরভাগই চীন, থাইল্যান্ড, মালয়েশিয়া থেকে আমদানি করা হয়।

দেশী না বিদেশী কোন টাইলসের চাহিদা বেশি? আনকা এন্টারপ্রাইজের সেলস এক্সিকিউটিভ জাকির হাসান জানালেন, দেশী টাইলসের দাম কম হওয়ায় চাহিদা বেশি, তাছাড়াও নতুন নতুন ডিজাইনের কারণে দেশীটাই ক্রেতাদের কাছে বেশি পছন্দের।

ধরণ, সাইজ এবং গুনগত মান অনুযায়ী টাইলস, মার্বেল এবং গ্রানাইটের দামে ভিন্নতা রয়েছে বলে জানান ব্যবসায়ীরা। তাহলে দেখা যাক এসবের বাজার দর। বাংলামটরে বিভিন্ন টাইলস্ এর দোকান ঘুরে এ দরের তথ্য সংগ্রহ করেছেন আবাসন বার্তা’র নিজস্ব প্রতিবেদক রাজু আহমেদ।

মন্তব্য