আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
দরপতনের পর পুঁজিবাজারে সূচক বৃদ্ধি

টানা দুইদিন দরপতনের পর দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে। আজ বুধবার সপ্তাহের চতুর্থ কার্যদিবসে লেনদেনের শুরুতেই ঊর্ধ্বমুখী ছিল বাজার। লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬০০১ পয়েন্টে। মোট লেনদেন হয়েছে ৫৮২ কোটি ৮৩ লাখ টাকা। গতকাল লেনদেনের পরিমাণ ছিল ৫৩৬ কোটি টাকা। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে আজ সার্বিক সূচক বেড়েছে ৪২ পয়েন্টের বেশি।

ডিএসই সূত্রে জানা যায়, গত দুই কার্যদিবস ডিএসইএক্স দর হারায় ৭৩ পয়েন্ট। তবে আজ লেনদেনের শুরুতেই ঊর্ধ্বমুখী ছিল বাজার। লেনদেন শেষে আবারও ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স উঠে এসেছে ৬ হাজার পয়েন্টের ওপরে।

আজ বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দর বেড়েছে বলেও জানায় ডিএসই। প্রতিষ্ঠানটি আরো জানায়, আজ হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৭৩টির, কমেছে ১১০টির ও অপরিবর্তিত আছে ৭৮টির দর। আজ ডিএসইতে দরবৃদ্ধির তালিকায় বস্ত্র খাতের শেয়ারের প্রাধান্য লক্ষ করা গেছে।

গতকাল মূল্যবৃদ্ধির শীর্ষে থাকা স্বল্প মূলধনি মুন্নু সিরামিকসের শেয়ারের দর আজও বেড়েছে। এছাড়া শীর্ষ ১০ মূল্যবৃদ্ধির তালিকায় রয়েছে তাংঘাই নিটিং ও ডায়িং, ফাইন ফুডস, সাফকো স্পিনিং, মিথুন নিটিং, আনোয়ার গ্যালভানাইজিং, প্রিমিয়াম টেক্সটাইল, রংপুর ফাউন্ড্রি , এপেক্স ফুড ও প্যারামাউন্টের শেয়ারের দর।

ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- বিবিএস কেব্‌লস, ইফাদ অটোজ, লঙ্কা-বাংলা ফাইন্যান্স, ব্র্যাক ব্যাংক লিমিটেড, আমরা নেটওয়ার্ক, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, উত্তরা ব্যাংক লিমিটেড, গ্রামীণফোন, রংপুর ফাউন্ড্রি ও আইডিএলসি।

সম্পাদনা: আরএ/আরবি/এসএ

মন্তব্য