আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
ঘোষণা
আবাসন সম্পর্কিত যেকোনো নিউজ পাঠাতে পারেন আমাদের এই মেইলে- abasonbarta2016@gmail.com
প্রতি বর্গফুট ফ্ল্যাটের দাম কোথায় কেমন

নিজের একটি বাড়ি থাকার স্বপ্ন কার না থাকে বলুন তো? এমনও অনেক মানুষ খুঁজে পাবেন যারা একটি বাড়ি বানিয়ে ভবিষ্যৎ প্রজন্মের থাকার জায়গা নিশ্চিত করতে তাদের সারাটা জীবন ব্যয় করে দেয়। আমি যদি আগেকার মানুষদের কথা বলি সেখানেও কিন্তু নিজের বাড়ি বানানো এবং সেটি সম্প্রসারণ করার চিহ্ন আমরা দেখতে পাই। তাই সেই কথার সূত্র ধরেই বলা যায় যে, নিজের একটি বাড়ি থাকার স্বপ্ন হচ্ছে প্রত্যেকটি মানুষের মনের গভীরে লুকিয়ে থাকা অন্যান্য স্বপ্নের মধ্যে অন্যতম উজ্জ্বল একটি স্বপ্ন।

এলাকাভেদে রাজধানী ঢাকায় ফ্ল্যাটের দামের তারতম্য অনেক বেশি। ঢাকার অভিজাত এলাকায় একটি ফ্ল্যাট কিনতে আপনাকে যে পরিমাণ অর্থ ব্যয় করতে হবে, তা দিয়ে অনেক এলাকায় তিন-চারটি ফ্ল্যাট কেনা যাবে। যাঁদের আর্থিক সক্ষমতা বেশি তাঁদের কথা ভিন্ন। পছন্দ হলে তাঁরা যেকোনো দামেই ফ্ল্যাট কিনতে পারেন। তবে মধ্যম আয়ের মানুষকে এলাকাভিত্তিক দামের খোঁজটি নিতে হয়।

যাঁরা তুলনামূলক কম দামে মাথা গোঁজার ঠাঁই খুঁজছেন, তাঁরা যেতে পারেন সূত্রাপুর, যাত্রবাড়ী, রায়েরবাজার, মিরপুর, উত্তরা, বনশ্রী, রামপুরা এলাকায়। এসব এলাকায় আপনি প্রতি বর্গফুট সাড়ে তিন থেকে সাড়ে পাঁচ হাজার টাকার মধ্যে ফ্ল্যাট পাবেন। আবার বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে ফ্ল্যাটের দাম ঢাকার মতো বেশি নয়। সেখানে ফ্ল্যাটের দাম এলাকাভেদে প্রতি বর্গফুট সাড়ে ৩ থেকে সাড়ে সাত হাজার টাকার মধ্যে। তাহলে দেখে নেওয়া যাক ঢাকা ও চট্টগ্রামে ফ্ল্যাটের দাম কোথায় কেমন।

ঢাকা

বারিধারা কূটনৈতিক এলাকা  ১৭০০০-২২০০০, গুলশান-১ ১৩০০০-১৫০০০, গুলশান-২ ১৫০০০-১৮০০০, নিকেতন ৮৫০০-৯৫০০, বনানী ১১৫০০-১৩৫০০, মহাখালী ডিওএইচএস ১২০০০-১৪০০০, মহাখালী ৫৫০০-৬৫০০, ধানমন্ডি ১২০০০-১৪০০০, আজিমপুর ৫০০০-৬৫০০, রায়েরবাজার ৪৫০০-৫৫০০, লালমাটিয়া ৯০০০-১০৫০০, ইকবাল রোড ১০০০০-১১০০০, মোহাম্মদপুর (সামনে) ৬৫০০-৭৫০০, মোহাম্মদপুর (পিছনে) ৫০০০-৬০০০, শংকর ৭০০০-৮০০০, ঝিগাতলা ৬৫০০-৭০০০, কলাবাগান ৬৫০০-৮০০০, এলিফ্যান্ট রোড ৭০০০-৮৫০০, গ্রিন রোড ৬৫০০-৭৫০০, পান্থপথ ৭০০০-৮০০০, কাঁঠালবাগান ৫০০০-৬০০০, সেন্টাল রোড ৬৫০০-৭৫০০, পরিবাগ ৮০০০-৯০০০, সোবাহানবাগ ৭০০০-৭৫০০, ইন্দিরা রোড ৮০০০-৯০০০, ফার্মগেট ৬০০০-৬৫০০, মনিপুরি পাড়া ৬৫০০-৭০০০, তেজকুনি পাড়া ৫০০০-৫৫০০, মিরপুর ৪৫০০-৫৫০০, মিরপুর ডিওএইচএস ৭০০০-৮০০০, মিরপুর পল্লবী ৪৫০০-৫৫০০, রুপনগর ৪০০০-৫০০০, শেওড়াপাড়া ৪০০০-৫০০০, কাফরুল ৪৫০০-৫০০০, কল্যাণপুর ৪৫০০-৫৫০০, শ্যামলী ৫৫০০-৬৫০০, আদাবর ৪৮০০-৫৫০০,ঢাকা ক্যান্টনমেন্ট ৯০০০-১০০০০, খিলক্ষেত ৪০০০-৫০০০, নিকুঞ্জ ৫৫০০-৬৫০০, উত্তরা (পুরানো) ৬৫০০-৭৫০০, উত্তরা (নতুন) ৫৫০০-৬৫০০, বসুন্ধারা ৬০০০-৭৫০০, বাড্ডা ৪৫০০-৫০০০, কমলাপুর ৫০০০-৫৫০০, খিলগাঁও ৫০০০-৬০০০, শাজাহানপুর ৫০০০-৬০০০, শান্তিনগর ৬৫০০-৭০০০, কাকরাইল ৬৫০০-৭০০০, সেগুনবাগিচা ৭০০০-৮০০০, পল্টন ৬৫০০-৭৫০০, সিদ্ধেশ্বরী ৬৫০০-৭৫০০, বেইলি রোড ৬৫০০-৭৫০০, রাজারবাগ ৫৫০০-৬৫০০, মালিবাগ ৫৫০০-৬৫০০, রামপুরা ৪৫০০-৫৫০০, বনশ্রী ৪৫০০-৫৫০০, মৌচাক ৫০০০-৬০০০, মগবাজার ৫০০০-৬০০০, ইস্কাটন ৯০০০-১০০০০, লালবাগ ৪৫০০-৫০০০, ওয়ারী ৬০০০-৭৫০০, গেন্ডারিয়া ৪৫০০-৫০০০, সূত্রাপুর ৩৫০০-৪০০০ ও যাত্রাবাড়ী ৩৫০০-৪০০০।

                                                            বন্দরনগরী চট্টগ্রাম

খুলসী (উত্তর) ৬৫০০-৭৫০০, খুলসী (দক্ষিণ) ৫০০০-৬০০০, ও আর নিজাম রোড ৪০০০-৫০০০, মেহেদীবাগ ৪০০০-৫০০০, নাসিরাবাদ ৪০০০-৫০০০, রুবি গেইট ৪০০০-৫০০০, পাঁচলাইশ/সুলক বহর ৩৫০০-৪০০০, বহদ্দারহাট ৪০০০-৪৮০০, চাঁন্দগাঁও ৩৫০০-৪০০০, চকবাজার ৩৫০০-৪২০০, পাতরঘাটা ৩৫০০-৪০০০, জামালখান ৪০০০-৪৫০০, এস এস খালেদ রোড ৩৫০০-৪২০০, লালখান বাজার ৪০০০-৪৫০০, আগ্রাবাদ ৪৫০০-৫০০০, হালিশহর ৩৮০০-৪৫০০, শেখ মুজির রোড ৩৫০০-৪০০০, নন্দন কানন/ডিসি হল ৩৮০০-৪৫০০, পাহাড়তলী ৩৫০০-৪০০০, এনায়েত বাজার ৩৫০০-৪০০০, নিউ মার্কেট ৪৫০০-৫০০০, বড়পুল ৩৫০০-৪০০০, বন্দর ৪০০০-৪৫০০, কাজির দেউরী ৪০০০-৪৫০০, মালাপাড়া ৩৮০০-৪২০০ ও
কাতালগঞ্জ ৩৫০০-৪০০০।