আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
করপোরেট করহার কমানোর আশ্বাস অর্থমন্ত্রীর

আগামী বছর করপোরেট করহার কমানোর আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার আবার ক্ষমতায় এলে করপোরেট করহার কমানোর ক্ষেত্রে পদক্ষেপ নেওয়া হবে। তাছাড়া, বর্তমানে এই করহার (করপোরেট কর) কমানোর সুযোগ নেই।

বুধবার (৮ নভেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিসিআইসি) পুঁজিবাজার বিষয়ে সচেতনতা নিয়ে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মুহিত একথা বলেন। ‘রাইজিং অ্যাওয়ারনেস অন ভেরিয়াস অ্যাসপেক্টস অব দ্য ক্যাপিটাল মার্কেট’ শীর্ষক সেমিনারটি আয়োজন করে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেট কোম্পানিস (বিএপিএলসি)।

অর্থমন্ত্রী বলেন, করপোরেট ট্যাক্স পুঁজিবাজারবান্ধব নয়, সেটা আমরা বুঝি। তবে বর্তমানে এই করহার (করপোরেট কর) কমানোর সুযোগ নেই। ভবিষ্যত সরকারের জন্য পাঁচ বছরের একটি পরিকল্পনাও করা হবে। আস্তে আস্তে এই করহার কমানো হবে।

কোম্পানি করের আদায়ের পরিস্থিতিকে ‘হতাশাজনক’ আখ্যা দিয়ে আবুল মাল আবদুল মুহিত বলেন, এটা লজ্জার কথা। আমি এটা বাড়ানোর চেষ্টা করেও পারিনি। এখনও কম রয়েছে।

পুঁজিবাজার সম্পর্কে মন্ত্রী বলেন, পুঁজিবাজারে এখন সম্ভাবনাময় সময় যাচ্ছে। এটাকে ধরে রাখতে হবে। বর্তমান যে অবস্থায় আছে, এটা অর্থনীতিকে এগিয়ে নিচ্ছে। বর্তমানে এটা একটা গ্যাদারিং (অগোছালো), খুব হেল্পফুল নয়। তবে আমি আত্মবিশ্বাসী, এর দিকে আন্তর্জাতিকভাবে যারা গেম করে তারা নোটিস করবেন।

সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইডিএলসির ব্যবস্থাপনা পরিচালক আরিফ খান। অনুষ্ঠানে বিএপিএলসির প্রেসিডেন্ট আজিজ খান, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন ও ঢাকা স্টক একচেঞ্জ ব্রোকারস অ্যাসোসিয়েশনের সভাপতি আহমেদ রশীদ লালী বক্তব্যে রাখেন।

সম্পাদনা: টিএফ/আরএ/এসএ

মন্তব্য