আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
র্স্মাট হোমের নকশাঃ বাংলাদেশে প্রয়োজনীয়তা

কেস স্টাডি -১:

লিজা এবং ফরহাদ দুইজনই ঢাকায় থাকেন। তাঁরা দুইজনই কর্মজীবী। লিজা তাঁর ঘরকে মনে হয় একটু বেশিই ভালোবাসেন। কেননা, তিনি যখনই বাইরে থাকেন, ঘর তার মনেই থাকে। আকাশে মেঘ করলে ভাবেন, জানালাটা মনে হয় খোলা, এবার মনে হয় এত সাধের সোফাটা ভিজেই যাবে। আবার কোথাও গেলে ভাবেন, বৃদ্ধ শাশুড়ী এবং ছোট ছেলেটাকে নিয়ে। ইচ্ছে হয় যদি এমন হত যে, ঘরের সব কিছু যেকোন যায়গা থেকে নিয়ন্ত্রণ করা যেতো !!!!!

ঘরের লাইট, ফ্যান, ফ্রিজ, এসিটা যদি অফিস থেকে অন/অফ করা যেত তাহলে প্রতি মাসে বিদ্যুতের বিল কমপক্ষে ২০-৩০% কম আসতো।
অফিস থেকেই যদি পানির ট্যাংকটা ভরে রাখা যেত বা ভরে গেলে যদি অটোমেটিক অফ হয়ে যেত তাহলে কত অপচয়ই না রোধ করা যেত। এক কথায় ঘরের প্রত্যেকটি device এর সাথে যদি কথা বলা যেত!!! বা বাসায় কেউ না থাকলেও যদি কেউ বেড়াতে আসলে Smart Phone-ই দেখা যেত কে এসেছে!!! এমনকি Smart Phone দিয়েই যদি দরজাটা খুলে দেওয়া যেত বাসায় না থেকেও।

এ রকম হাজারো সুবিধা দিতে পারে র্স্মাট হোমের নকশাঃ হোম অটোমেশন। পৃথিবীতে বিভিন্ন প্রযুক্তিগত উৎকর্ষের পাশাপাশি হোম অটোমেশনের ক্ষেত্রেও অনেক পরিবর্তন হয়েছে এবং ক্রমাগতভাবে বিভিন্ন আবাসিক এবং বাণিজ্যিক ক্ষেত্রে প্রয়োগ হচ্ছে। হোম অটোমেশন বলতে বাসা বা অফিস বা যেকোন জায়গার সকল ডিভাইসকে অটোমেটিক করা বুঝায়। যেমন- লাইট, ফ্যান, ফ্রিজ, এসি, পানির ট্যাংক ইত্যাদি সব কিছু দূর থেকে নিয়ন্ত্রণ করা এবং অন আছে না অফ আছে তা দেখা, বাসার মূল গেইট এবং ক্যামেরাটি নিয়ন্ত্রণ করা। এছাড়াও সকল র্স্মাট এপ্লায়ন্সেগুলো নিয়ন্ত্রণ করা, এক কথায় আপনার পুরো বাসাকে নিজের কনট্রোল এ রাখা এবং সকল তথ্য যেকোন জায়গা থেকে পাওয়া।

আমাদের দেশে বাংলাদেশে নাগরিক নিরাপত্তা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এ ক্ষেত্রে র্স্মাট হোমের নকশা দিকে পারে শতভাগ নিরাপত্তা। নিরাপত্তাগণ তাদের প্রজেক্ট কে করতে পারেন মানের দিক থেকে অন্যদের থেকে অনেকগুন ব্যাটার।

আবাসনের মালিকরা তাঁদের ফ্লাটের বাজার মূল্য বারাতে পারেন। কারণ, র্স্মাট হোম সর্ম্পূণ আধুনিক, নিরাপদ এবং বিদ্যুৎ সাশ্রয়ী। যদি নিরাপত্তাগণ শুরুতেই র্স্মাট হোমের পরিকল্পনা করেন তাহলে তা সবসময় কমপক্ষে ৩০% বিদ্যুৎ সাশ্রয় করবে। যা অন্তত আমাদের দেশের জন্য খুব প্রয়োজন। আধুনিক পৃথিবীর অন্য দেশগুলো থেকে আমাদের দেশে সামাজিক সমস্যা বেশি, তাই র্স্মাট হোমের নকশা আমাদের সকল সমস্যাবলী সমাধানে পুরোপুরি র্স্মাট।

এই ব্যাপারে বাংলাদেশের অনেক তরুণ প্রকৌশলী খুব ভালো কাজ করছেন। তাঁরা সারা দেশে IoT-র ধারণা বৃহৎ ভাবে ছড়িয়ে দিচ্ছেন। তারমধ্যে “Make Your Home Smart“ company টি “র্স্মাট হোমের নকশা” প্রণয়ণ এবং বাংলাদেশের গুরুত্ব তুলে ধরতে অনেক এগিয়ে। company টি তাদরে store কে সমৃদ্ধ করেছেন বেশকতগুলো প্রয়োজনীয় র্স্মাট ডিভাইস দিয়ে।

Make Your Home Smart Ltd. : ঢাকা ভিত্তিক এই টেক Startup টি ২০১৭ সালে আবাসন খাতে বিদ্যামান সমস্যা এবং নাগরিক জীবন আরো সহজ, গতিশীল ও নিরাপদ করতে তাদের যাত্রা শুরু করেছে। Company টি Smart Touch Control Switch, Plug, Light, Finger Print access door lock, Door bell camera, security camera সহ আরো অনেক Smart device supplier, এই ডিভাইসগুলো পুরো গৃহকে করতে পারে র্স্মাট, নিরাপদ, বিদ্যুতের অপচয় কমাতে পারে শূণ্যেরে কোঠায়। এছাড়াও existing appliance গুলোও smart করে থাকি, যাতে দূর থেকে control করা যায়। Company টির Facebook page এ ব্যাপারে বিশদভাবে দেওয়া আছে। তাদের রয়েছে- skilled R/D team,যারা প্রোডাক্ট এর মান উন্নয়নের ব্যাপারে নিরালস কাজ করছেন।

যোগাযোগ : 186,West sayed para, ward-08, Narayagonj -1432. Phone: 01781859908, email: aminul.electrical@gmail.com. Facebook page : Make Your Home Smart.

মন্তব্য