আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
ড্যাফোডিলে পাঁচ দিনব্যাপী বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ শুরু

পৃথিবীর ১৭০টি দেশের সঙ্গে আজ থেকে বাংলাদেশেও শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ-২০১৭। বুধবার (১৫ নভেম্বর) থেকে রাজধানীর ঢাকায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শুরু হওয়া এই সপ্তাহ চলবে আগামী ১৯ নভেম্বর পর্যন্ত। বুধবার ইউনিভার্সিটির ৭১ মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশ্ব উদ্যোক্তা সপ্তাহের উদ্বোধন করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ উপলক্ষে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির এন্ট্রাপ্রেনিউরশীপ ডিপার্টমেন্ট এই অনুষ্ঠানের আয়োজন করেছে। পাঁচ দিনব্যাপী অনুষ্ঠানমালায় থাকছে- বাংলাদেশে উদ্যোক্তা উন্নয়ন শীর্ষক আলোচনা সভা, দেশের প্রতিভাবান তরুণদের মাঝে ব্যবসা প্রস্তাবনা প্রতিযোগিতা, স্টার্ট আপ ফেয়ার, ডিজিটাল মার্কেটিং, বিপণন কৌশল ও ধারণা বিষয়ক কর্মশালা, ভেঞ্চার ক্যাপিটাল পলিসি এবং প্রসিডিউর বিষয়ক সেমিনার, মহিলা উদ্যোক্তা উন্নয়ন বিষক আলোচনা, বুট ক্যাম্প ও উদ্যোক্তা সম্মেলনসহ নানা আয়োজন।

চলতি বছর প্রবৃদ্ধি রেকর্ড ৭.২৮%
উদ্বোধন অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, চলতি বছর রেকর্ড পরিমাণ ৭ দশমিক ২৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়েছে। এটা সম্ভব হয়েছে উদ্যোক্তাদের কারণে।

এক হাজার ৪৫০ প্রকল্প বাস্তবায়িত হলে দেশের অবকাঠামো উন্নয়নের চেহারা বদলে যাবে
মুস্তফা কামাল বলেন, সরকারের হাতে এখন এক হাজার ৪৫০টি প্রকল্প রয়েছে। এসব প্রকল্প বাস্তবায়িত হলে বাংলাদেশের অবকাঠামো উন্নয়নের চেহারা বদলে যাবে। সরকার এসব প্রকল্প দ্রুত বাস্তবায়নের চেষ্টা করছে।

উদ্যোক্তা হতে হলে ঝুঁকি গ্রহণের সাহস ও মানসিকতা থাকতে হয়
শিক্ষার্থীদের উদ্দেশ্যে পরিকল্পনামন্ত্রী বলেন, উদ্যোক্তা হতে হলে দূরদৃষ্টিসম্পন্ন হতে হয়। পাশাপাশি ঝুঁকি গ্রহণের সাহস ও মানসিকতা থাকতে হয়। পৃথিবীতে তারাই উদ্যোক্তা হিসেবে সফল হয়েছে যারা ঝুঁকি গ্রহণ করেছেন এবং অন্তদৃষ্টিসহকারে ঝুঁকি মোকাবেলা করেছেন।

শিক্ষার্থীদের জীবনের লক্ষ্য নির্ধারণ করার আহ্বান
এ সময় কামাল শিক্ষার্থীদের জীবনের লক্ষ্য নির্ধারণ করার আহ্বান জানান। তিনি বলেন, নিজের দক্ষতা ও স্বভাবসূলভ প্রবণতা বিবেচনায় নিয়ে জীবনের লক্ষ্য নির্ধারণ করো।

উদ্যোক্তা হওয়া মানে শুধু ব্যবসা-বাণিজ্য করা নয়
সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মোঃ সবুর খান বলেন, উদ্যোক্তা হওয়া মানে শুধু ব্যবসা-বাণিজ্য করা নয়। প্রতিষ্ঠানের ভেতরেও উদ্যোক্তা তৈরি করা যায়। এজন্য আমাদের মানসিকতা ও দৃষ্টিভঙ্গির পরিবর্তন করতে হবে, পরিবর্তন করতে হবে শিক্ষা ব্যবস্থারও।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইউসুফ এম ইসলাম, উপ-উপাচার্য প্রফেসর ড. এস এম মাহাবুবুল হক মজুমদার, গ্লোবাল এন্ট্রাপ্রেনারশিপ নেটওয়ার্কের কান্ট্রি হোস্ট সোহায়েল চৌধুরী, এন্ট্রাপ্রেনারশিপ বিভাগের প্রধান মোহাম্মদ শিবলী শাহরিয়ার, ক্যারিয়ার ডেভলপমেন্ট সেন্টারের পরিচালক আবু তাহের খান প্রমুখ বক্তব্য রাখেন।

এ মেলার সহযোগী ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টার এবং স্ট্র্যাটিজিক পার্টনার বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল।

আগামী ১৮ নভেম্বর উদ্যোক্তা সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি আবদুল মাতলুব আহমাদ। ১৯ নভেম্বর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

অনুষ্ঠান শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল স্টার্ট আপ ফেয়ার পরিদর্শন করেন এবং শিক্ষার্থীদের বিভিন্ন উদ্ভাবন নিয়ে প্রদর্শিত স্টল পরিদর্শন করেন।

সম্পাদনা: আরএ/আরবি/এসএ

মন্তব্য