আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
গ্রামে বাড়ি করলেই মিলবে নগদ অর্থ!

চারপাশে পাহাড়। তার মাঝখানে কয়েকটি বাড়ি নিয়ে গড়ে উঠেছে ছোট একটি গ্রাম আলবিনেন। আধুনিক সভ্যতার অনেক সুযোগ-সুবিধা বর্জিত সুইজারল্যান্ডের এই গ্রাম এখন দেশটির আলোচনার মূল বিষয়বস্তুতে পরিণত হয়েছে। কারণ, এই গ্রামে বাড়ি করলেই মিলবে দুহাত ভর্তি নগদ অর্থ! সম্প্রতি সুইস কাউন্সিল গ্রামটিকে জনসমৃদ্ধ করার চিন্তা-ভাবনা শুরু করেছে। কারণ, এই গ্রামের স্থায়ী লোকের সংখ্যা মাত্র ২৪০ জন। তবে, আলবিনেনে বাড়ি করার ব্যাপারে কিছু নিয়ম রয়েছে। বাড়ি করার জন্য আবেদনকারীকে অবশ্যই ৪৫ বছরের কম বয়সি হতে হবে।

সুইস নিউজ এজেন্সির প্রতিবেদন অনুযায়ী, কোনো সুইস নাগরিক যদি আলবিনেনে বাড়ি করে তবে তাঁকে সাত হাজার ছশ ব্রিটিশ পাউন্ড প্রদান করা হবে, যা বাংলাদেশি টাকায় প্রায় ষাট লাখ টাকা। আলবিনেনকে জনসমৃদ্ধ করে মূল অর্থনীতির সাথে যোগ করার লক্ষ্যেই কর্তৃপক্ষ এই মোটা অঙ্কের অর্থের প্রলোভন দিচ্ছে বলে মনে করা হচ্ছে।

বাড়ি করার ব্যাপারে কিছু নিয়ম ….
তবে, আলবিনেনে বাড়ি করার ব্যাপারে কিছু নিয়ম নির্দিষ্ট করে দিয়েছে সুইস কাউন্সিল। অবশ্যই বাড়ি করার জন্য আবেদনকারীকে ৪৫ বছরের কম বয়সি হতে হবে। তার আলবিনেনে স্থায়ীভাবে বসবাস করার মানসিকতা থাকতে হবে।, এছাড়া ওই গ্রামে কমপক্ষে দেড় লাখ পাউণ্ড সমমূল্যের বাড়ি বানাতে হবে বা সম্পদ কিনতে হবে।

অনেক শর্তের বেড়াজালে প্রকল্পটি আবদ্ধ থাকলেও অনেকে বাড়ি বানানোর জন্য আগ্রহী হয়ে উঠেছেন। কারণ, শহরের আবদ্ধ জায়গার চেয়ে খোলামেলা, শান্ত এবং পাহাড়ের পাদদেশে দাঁড়িয়ে থাকা গ্রামটি অনেক বেশি চিত্তাকর্ষক।

মন্তব্য