আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
সিরামিক এক্সপোর দ্বিতীয় দিনে উপচেপড়া ভিড়

দর্শক ও ক্রেতাদের ব্যাপক আগ্রহের মধ্যদিয়ে দ্বিতীয় দিন অতিবাহিত করেছে “সিরামিক এক্সপো বাংলাদেশ-২০১৭। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) থেকে রাজধানী ঢাকায় আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) ০৪ নম্বর হল ‘নবরাত্রি’তে তিন দিনব্যাপী এই প্রদর্শনী চলছে। শুক্রবার (১ ডিসেম্বর) সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় এক্সপোর প্রতিটি স্টলে দেশি-বিদেশি দর্শনার্থীদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। দর্শনার্থীদের এই পদচারণায় খুশি অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো। সিরামিক খাতকে এগিয়ে নিতে বাংলাদেশে প্রথমবারের মতো আয়োজিত এই সিরামিক পণ্যের আন্তর্জাতিক প্রদর্শনী চলবে ২ ডিসেম্বর, শনিবার বিকাল ৫টা পর্যন্ত।

বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএমইএ) আয়োজিত এই প্রদর্শনীতে বাংলাদেশসহ ১৩টি দেশের ৬০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। রয়েছে ৩০০ আন্তর্জাতিক প্রতিনিধি, ৫০ জন বায়ারস হোস্ট, ১০০টির বেশি বুথ এবং ১০০টির এর বেশি ব্র্যান্ড ইত্যাদি। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রদর্শনটি সব দর্শনার্থীদের জন্য উন্মক্ত।

সিরামিক এক্সপোতে অংশ নেওয়া দেশি কোম্পানিগুলো হচ্ছে– বাংলাদেশের চায়না-বাংলা সিরামিকস (টাইলস), আকিজ সিরামিকস (টাইলস অ্যান্ড স্যানিটারি ওয়্যার), ডিবিএল সিরামিকস (টাইলস), এক্সিলেন্ট সিরামিকস (টাইলস অ্যান্ড স্যানিটারি ওয়্যার), গ্রেটওয়্যাল (টাইলস অ্যান্ড স্যানিটারি ওয়্যার), হাই-টিস (টাইলস), মিরপুর সিরামিকস (আর্থেন টাইলস), এক্স সিরামিকস (টাইলস), মুন্নু সিরামিকস (টেবিলওয়্যার), প্রতীক সিরামিকস (টেবিলওয়্যার), শাইনপুকুর (টেবিলওয়্যার), ফার সিরামিকস (টেবিলওয়্যার), ব্রিজ কেমিক (কাঁচামাল)।

বিদেশি কোম্পানিগুলো হচ্ছে- জাপান, স্পেন, ফ্রান্স, ইতালি, তুরস্ক, বুলগেরিয়া, কানাডা, থাইল্যান্ড, চীন ও ভারত।

প্রদর্শনীতে অংশ নেওয়া দেশি সিরামিক পণ্য প্রস্তুতকারীরা এরকম আন্তর্জাতিক প্রদর্শনী প্রতিবছর করার আহ্বান জানান। খাদেম সিরামিক ও মিরপুর সিরামিকের মার্কেটিং অফিসার মাসুম আক্তার বলেন, আমরা যারা এই ব্যবসায় আছি তাঁরা সেভাবে টিভিতে বিজ্ঞাপন দেইনা, এরকম প্রদর্শনী হলে আমরা ক্রেতা পাই। সেই সাথে এই খাতে সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ হয়।

কথা হয় ইতালির সিরামিক কোম্পানি সাকমি’র সেলস এরিয়া ম্যানেজার ড. ইঞ্জিনিয়ার লুচিএনো সাদরাফি বলেন, ইতালিতে তাদের সিরামিক কোম্পানি রয়েছে। তাঁরা বাংলাদেশে সিরামিক পণ্যের বিভিন্ন দ্রব্য সামগ্রী সরবরাহ করে থাকে। এজন্য তাদের বাজার সম্প্রসারণের জন্য মেলায় আসা। মেলায় এসে বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলতে পেরে তিনি খুশি বলেও জানান।

বেসরকারি চাকুরিজীবী খোরশেদ মামুন নামে দর্শনার্থী সাংবাদিকদের বলেন, সম্প্রতি তিনি  একটি নতুন বাড়ি করেছেন। কিন্তু বাড়িতে এখনো টাইলস লাগাননি। তাই বাড়িতে টাইলস লাগানোর জন্য এক্সপোতে ভালো মানের টাইলস পছন্দ করতে এসেছেন।

টাইলস পছন্দ হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, না হওয়ার কি আছে। দেশি-বিদেশি অনেক প্রতিষ্ঠান মেলায় অংশ নিয়েছে। এখানে এসে কোন টাইলস কেমন সেটাও জানতে পারলাম। অবশেষে একটি কোম্পানি টাইলস অর্ডার দিয়ে দিলাম। এক্সপো উপলক্ষে অগ্রিম অর্ডার দিয়ে কমিশনও পেয়েছি।

সিরামিক এক্সপোতে অংশ নেওয়া বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা সাংবাদিকদের বলেন, মেলার প্রথম দিনে তেমন সাড়া না পেলেও দ্বিতীয় দিনে বেশ সাড়া পাচ্ছেন। মেলায় দেশি-দর্শনার্থীর পাশাপাশি বিদেশি দর্শনার্থীও আছেন। ফলে তাঁরা ভালোই সাড়া পাচ্ছেন। এছাড়া, মেলা উপলক্ষে যেকোনো টাইলস কিনলেই রয়েছে ছাড়।

চায়না বাংলা সিরামিকের সিনিয়র এক্সিকিউটিভ (সেলস অ্যান্ড মার্কেটিং) মো. ফরিদউজ্জামান সাংবাদিকদের বলেন, অন্যান্য যেকোনো কোম্পানির চেয়ে তাঁরা ভালোমানের টাইলস কিছুটা কমে বিক্রয় করছেন। কারণ, বিদেশি কোম্পানিগুলোর সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে বা বাজার সম্প্রসারণ করতে তাঁরা এটি করছেন। তাই মেলায় ক্রেতাদের সাড়াও পাচ্ছেন ভালো।

এদিকে, এক্সপো এর দ্বিতীয় দিনে আকিজ সিরামিক্সের প্যাভিলিয়ন পরিদর্শন করেন অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। এসময় তিনি নতুন আসা ফ্লোর টাইলস সাব-ব্র্যান্ড ক্যাথেনা এবং ইনোভেটিভ স্যানিটারি ওয়্যার ব্র্যান্ড রোসাসহ সাব-ব্র্যান্ড ভ্যানিটা এবং আকিজ টাইলস-এর বিভিন্ন ডিজাইন দেখেন।

৩০ নভেম্বর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, প্রথমবারের মত আন্তর্জাতিক আয়োজন সিরামিক এক্সপো বাংলাদেশ হচ্ছে, এটাই প্রমাণ করে ইন্ডাস্ট্রি হিসেবে এটি বেড়ে চলেছে। বছরে সিরামিক খাত থেকে আমাদের রপ্তানি আয়ের পরিমাণ প্রায় ৫০ মিলিয়ন ডলার। আমাদের পঞ্চবার্ষিকী পরিকল্পনায় সিরামিক গুরুত্বের দিক থেকে সাত নম্বর স্থানে রয়েছে। সামনে শুল্কমুক্তভাবে সিরামিক পণ্য রপ্তানির সুযোগ দেওয়া হবে।

সম্পাদনা: আরএ/এমএন/এসকে

 

মন্তব্য