আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
সিরামিক এক্সপো সফল, আরো বড় পরিসরে করার ইচ্ছা বিসিএমইএ’র

ঢাকায় প্রথমবারের মতো আয়োজিত তিন দিনব্যাপী সিরামিক পণ্যের আন্তর্জাতিক প্রদর্শনী অত্যন্ত সফল হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএমইএ) এর সচিব জাহেদী হাসান চৌধুরী। তিনি বলেন, সবদিক বিবেচনা করলে “সিরামিক এক্সপো বাংলাদেশ-২০১৭” অত্যন্ত সফল হয়েছে। দর্শনার্থীদের ব্যাপক সারা পেয়েছি। এখন থেকে প্রতি বছর আরো বড় পরিসরে এ ধরণের এক্সপো আয়োজন করার ইচ্ছা আছে।

রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) ০৪ নম্বর হল ‘নবরাত্রি’তে অনুষ্ঠিতব্য এক্সপোর শেষ দিন শনিবার (২ ডিসেম্বর) বিকালে সাংবাদিকদের জাহেদী হাসান একথা বলেন। গত ৩০ নভেম্বর সকালে তিন দিনব্যাপী সিরামিক এক্সপোর উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। যা চলে শনিবার (২ ডিসেম্বর) বিকাল ৫টা পর্যন্ত। সিরামিক খাতকে এগিয়ে নিতে বাংলাদেশে প্রথমবারের মতো এই এক্সপোর আয়োজন করে  বিসিএমইএ।

বিসিএমইএ’র সচিব সাংবাদিকদের বলেন, বাংলাদেশে সিরামিক পণ্যের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রস্তুতকারক, রপ্তানিকারক এবং সরবরাহকারীদের নতুন পণ্য, আধুনিক প্রযুক্তি এবং নিজেদের দক্ষতা বিশ্বব্যাপি তুলে ধরার জন্য আমরা এবারই প্রথম এই মেলার আয়োজন করি। সবদিক বিবেচনা করলে মেলা অত্যন্ত সফল হয়েছে। দর্শনার্থীদের ব্যাপক সারা পেয়েছি।

জাহেদী হাসান আরও বলেন, তিনদিনে প্রায় দশ সহস্রাধিক দর্শনার্থী মেলা ভিজিট করেছেন। এখন থেকে প্রতি বছর আরো বড় পরিসরে এ ধরণের মেলা আয়োজন করার ইচ্ছা আছে।

বিসিএমইএ আয়োজিত এক্সপোতে বাংলাদেশসহ ১৩টি দেশের ৬০টি প্রতিষ্ঠান অংশ নেয়। এছাড়া, ৩০০ আন্তর্জাতিক প্রতিনিধি, ৫০ জন বায়ারস হোস্ট অংশ নেন। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রদর্শনটি সব দর্শনার্থীদের জন্য উন্মক্ত ছিলো। অবশ্য শনিবার বিকাল ৫টার পর কোনো দর্শনার্থীকে এক্সপোতে প্রবেশ করতে দেওয়া হয় না।

এক্সপোতে অংশ নেওয়া দেশি কোম্পানিগুলো হচ্ছে– বাংলাদেশের চায়না-বাংলা সিরামিকস (টাইলস), আকিজ সিরামিকস (টাইলস অ্যান্ড স্যানিটারি ওয়্যার), ডিবিএল সিরামিকস (টাইলস), এক্সিলেন্ট সিরামিকস (টাইলস অ্যান্ড স্যানিটারি ওয়্যার), গ্রেটওয়্যাল (টাইলস অ্যান্ড স্যানিটারি ওয়্যার), হাই-টিস (টাইলস), মিরপুর সিরামিকস (আর্থেন টাইলস), এক্স সিরামিকস (টাইলস), মুন্নু সিরামিকস (টেবিলওয়্যার), প্রতীক সিরামিকস (টেবিলওয়্যার), শাইনপুকুর (টেবিলওয়্যার), ফার সিরামিকস (টেবিলওয়্যার), ব্রিজ কেমিক (কাঁচামাল)।

 বিদেশি কোম্পানিগুলো হচ্ছে– জাপান, স্পেন, ফ্রান্স, ইতালি, তুরস্ক, বুলগেরিয়া, কানাডা, থাইল্যান্ড, চীন ও ভারত।

বাংলাদেশের সিরামিক এক্সপোর বিষয়ে বিদেশীরা বলেন, এক্সপো খুব ভালো হয়েছে। সুন্দর ব্যবস্থাপণা। আশা করি, ভবিষ্যতেও বাংলাদেশে এ ধরণের মেলার আয়োজন করা হবে। সবমিলিয়ে মেলা বেশ সফল হয়েছে।

সম্পাদনা: আরএ/এমএন/এসকে

মন্তব্য