আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
সাশ্রয়ী আবাসন প্রকল্পে আবেদন করতে পারেন

নিউইয়র্কের মেয়র বিল ডি ব্লাজিও সম্প্রতি সবার জন্য অ্যাফরডেবল হাউজিং,অর্থাৎ সবার জন্য সাশ্রয়ী মূল্যের বাসস্থান পরিকল্পনা ঘোষণা করেছেন। এর মাধ্যমে প্রতিবছর ২৫ হাজার নতুন আবাসনের ব্যবস্থা করা হবে, যা ২০২৬ সালের মধ্যে ৩ লাখে উন্নীত হবে। এই প্রক্রিয়া বাস্তবায়ন করতে প্রতিবছর খরচ করতে হবে ১৫০ মিলিয়ন বা ১৫ কোটি ডলার। এটি মেয়রের একটি অঙ্গীকার। এ পর্যন্ত সাশ্রয়ী হাউজিং-এর আওতায় ৪০ শতাংশ বাসস্থান, যাঁদের আয় বছরে ৩৩ হাজার ৫০০ থেকে ৪৩ হাজার ডলার এবং যাঁদের পরিবারের আকার তিনজন, তাঁদের মাঝে বণ্টন করা হয়েছে। নতুন প্রকল্পের মাধ্যমে যাঁদের আয়ের সীমা আরও অনেক কম, তাঁদের মনোনীত করা হবে।
এ ছাড়া আর যেসব ব্যবস্থা নেওয়া হয়েছে সেগুলো হলো ২ বছরের জন্য ভাড়া বৃদ্ধি স্থগিত, বাড়িওয়ালার হয়রানির শিকার হলে আইনি সহায়তা এবং উচ্ছেদ নোটিশের বিরুদ্ধে আইনি সহায়তা প্রদান।

নিউইয়র্ক সিটি সাশ্রয়ী হাউজিং প্রকল্পে আবেদন মূলত আপনার আয় ও পরিবারের সদস্যসংখ্যার ওপর নির্ভর করে। ২০১৭ সালে নিউইয়র্ক সিটিতে চারজনের একটি পরিবারের মধ্যম আয় ধরা হয়েছে বছরে ৯৫ হাজার ৪০০ ডলার। একটি উদাহরণ দেওয়া যাক, আপনার আয় যদি মধ্যম আয়ের ৬০ শতাংশ হয় অর্থাৎ ৪ জনের পরিবারের জন্য আয় ৫৭ হাজার ২৪০; ৩ জনের পরিবারের জন্য আয় ৫১ হাজার ৫৪১; ২ জনের পরিবারের জন্য আয় ৪৫ হাজার ৮৪০; একক আয় হয় ৪০ হাজার ৮০ হয় তাহলে আপনি দরখাস্ত করার জন্য উপযুক্ত। তবে আবাসনের দরখাস্ত করতে আরও অনেক শর্ত প্রযোজ্য।
আবেদন করতে হলে আপনাকে হাউজিং ডিপার্টমেন্টের ওয়েবসাইটে < www.nyc.gov/hpd> গিয়ে অ্যাকাউন্ট খুলতে হবে। এরপর আবেদনপত্র জমা দিতে হবে। আবেদনপত্র জমা দেওয়া থেকে বরাদ্দ পাওয়া পর্যন্ত সমগ্র প্রক্রিয়াটি সময়সাপেক্ষ। অ্যাপ্লিকেশন দেওয়ার পর ধৈর্য ধরে আপনাকে অপেক্ষা করতে হবে। ইতিমধ্যেই অনেক বাংলাদেশি এই সুযোগ গ্রহণ করে অ্যাপার্টমেন্ট বরাদ্দ পেয়েছেন।
হাউজিংয়ের সংক্ষিপ্ত অতীত ইতিহাস
প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন রুজভেল্টের সময় লাখ লাখ আমেরিকানকে সাশ্রয়ী মূল্যে অ্যাপার্টমেন্ট বরাদ্দ দিতে ফেডারেল হাউজিং সিস্টেম প্রকল্প হাতে নেন। আদিতে এসব অ্যাপার্টমেন্টে শ্বেতাঙ্গ কর্মজীবীরা বসবাস করলেও কালক্রমে তাঁরা সরে গেলে কৃষ্ণাঙ্গ ও হিসপানিক সম্প্রদায় সেগুলোতে বসবাস শুরু করে।
তবে অপ্রতুল বরাদ্দের কারণে রক্ষণাবেক্ষণ না হওয়ায় এই ফেডারেল আবাসনগুলো বসবাসের অনুপযুক্ত হয়ে পড়ে। এমতাবস্থায় ১৯৯০ সালে আমেরিকা জুড়ে প্রায় আড়াই লাখ অ্যাপার্টমেন্ট ভেঙে ফেলা হয়। নিউইয়র্ক শহরে এর ব্যতিক্রম দেখা যায়। ফেডারেল সরকার এই খাতে বরাদ্দ কমিয়ে দেওয়ায় নিউইয়র্ক সিটিকে এই হাউজিং প্রকল্প সংরক্ষণে মিলিয়ন মিলিয়ন ডলার খরচ করতে হচ্ছে। তবে হাউজিংগুলোর রক্ষণাবেক্ষণে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয় না বলেও অভিযোগ আছে।
লেখক: আবদুল্লাহ জাহিদ, গল্পকার, ই–মেইল: myshathi@gmail.com প্রথম আলো

মন্তব্য