আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
ভবন নির্মাণে বিল্ডিং কোড সম্পূর্ণ প্রয়োগ হয় না: অর্থমন্ত্রী

বাংলাদেশে ভবন নির্মাণের ক্ষেত্রে জাতীয় ইমারত নির্মাণ বিধিমালার (ন্যাশনাল বিল্ডিং কোড) পুরোপুরি প্রয়োগ হয় না বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। রোববার (৩ ডিসেম্বর) সচিবালয়ে বিষয়ভিত্তিক ত্রৈমাসিক পত্রিকা হালখাতা এবং আইএফআইসি ব্যাংকের সহযোগিতায় ‘ভূমিকম্পের সময় আমাদের করণীয়’ শীর্ষক বুকলেটের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

অর্থমন্ত্রী বলেন,‘বিল্ডিং কোড আইন’ বহুদিন আগে থেকেই আছে। তবে কোনো কারণে এটা সম্পূর্ণ প্রয়োগ করি না। আমরা বিল্ডিং কোড দেখি এবং অনুসরণ করি। কিন্তু বিল্ডিং কোড না মেনে নির্মাণ করলেও সেই ভবন আমরা ভেঙ্গে ফেলি না।

আবুল মাল আবদুল মুহিত বলেন, একদিক থেকে বাংলাদেশ ভাগ্যবান। বাংলাদেশে আগুন খুব কম লেগেছে। এক বছর আগে একবার হয়েছিল। কোথাও আগুন লাগলে পুরো এলাকা খালি হয়ে যাবে। পানি আনার রাস্তা নাই, সুযোগ পাওয়া যায় না। একটা আগুন বা ভূমিকম্প হলে মারাত্মক অবস্থা হয়ে যাবে।

অনুষ্ঠানে জানানো হয়, হালখাতার জনসচেতনতামূলক সেবা কাজে ১ লাখ কপি বুকলেট প্রকাশ ও প্রচারে সহযোগিতা করেছে আইএফআইসি ব্যাংক। এসব বুকলেট স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে।

অনুষ্ঠানে বিশিষ্ট নগরবিদ জামিলুর রেজা চৌধুরী, হালখাতা পত্রিকার প্রধান সম্পাদক শওকত হোসেন ও সম্পাদক শরমিন নিশাত উপস্থিত ছিলেন।

সম্পাদনা: আরএ/এমএন/এসকে

মন্তব্য