আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
শ্রীমঙ্গলে প্রবীণদের জন্য হচ্ছে দেশের প্রথম মেডিকেল রিসোর্ট ‘অবসর’

দেশে প্রথমবারের মত নির্মাণ হচ্ছে প্রবীণদের জন্য মেডিকেল রিসোর্ট ‘অবসর-আমার আনন্দ ভুবন। সরকারি-বেসরকারি অংশীদারিত্বে (পিপিপি) মৌলভীবাজারের শ্রীমঙ্গলে নৈসর্গিক সৌন্দর্য-বেষ্টিত স্থানে রাজধানীর ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতাল (সাবেক আয়শা মেমোরিয়াল হাসপাতাল) ও সমাজ সেবা অধিদপ্তর যৌথভাবে এ রিসোর্ট তৈরি করবে। এই রিসোর্ট তৈরিতে প্রায় ৬ একর জায়গা এবং অন্যান্য সহযোগিতা দেবে সমাজ সেবা অধিদপ্তর। এখানে ১০০টি নিরাপদ আবাসন, ৫০ শয্যার একটি বিশেষায়িত হাসপাতাল, খোলা মাঠ, জলাশয় ও সবুজের সমারোহ থাকবে। আধুনিক মানের এ রিসোর্টে প্রবীণরা আনন্দময় স্বাস্থ্যকর প্রাকৃতিক পরিবেশে বাস করতে পারবেন।

প্রবীণদের নিরাপদ আবাসন নিয়ে সোমবার (৪ ডিসেম্বর) ঢাকার সোনারগাঁও হোটেলে সমাজ সেবা অধিদপ্তর ও ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালের মধ্যে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। সমাজ সেবা অধিদপ্তরের পক্ষে প্রতিষ্ঠানটির মহাপরিচালক গাজী মোহাম্মদ নুরুল কবির ও ইউনির্ভাসেল মেডিকেল কলেজ হাসপাতালের পক্ষে এর চেয়ারম্যান প্রীতি চক্রবর্তী চুক্তিতে স্বাক্ষর করেন।

প্রসঙ্গত, বাংলাদেশে এখন ৬০ বছর ও তদূর্ধ্বরা জ্যেষ্ঠ নাগরিক (সিনিয়র সিটিজেন) হিসেবে স্বীকৃতি পান। ২০১৩ সালে এই সংক্রান্ত নীতিমালার খসড়া অনুমোদন করে সরকার। প্রবীণ নাগরিকদের স্বাস্থ্য, আবাসন,  যানবাহনে আসন সংরক্ষণসহ বিভিন্ন সুযোগ সুবিধা দেওয়ার কথা বলা হয়েছে এই নীতিমালায়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ জ্যেষ্ঠ নাগরিকের বয়স ৬৫ তে উন্নীত করার প্রস্তাব দেন। অনুষ্ঠানে উপস্থিত স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালও প্রস্তাবটি সমর্থন করেন।

এখন ৬০ বছর হলেই প্রবীণ ধরা হলেও এই বয়সসীমা ৬৫ বছরে উন্নীত করার পক্ষে সমর্থন জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। প্রধান অতিথির বক্তব্যে মুহিত বলেন, প্রতিমন্ত্রী সাহেব খুবই ভালো প্রস্তাব করেছেন, আমরা চেষ্টা করব যাতে এটি পরিবর্তন করতে পারি। তিনি (প্রতিমন্ত্রী) বলেছেন, ৬০ বছরে প্রবীণ নেতা হওয়া এখন উচিৎ নয়’। এটি একান্তই সত্যি কথা, আমাদের অন্তত ৬৫টিতে সেটি নিয়ে যাওয়া প্রয়োজন।

সমাজ কল্যাণ প্রতিমন্ত্রীকে এ বিষয়ে উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়ে অর্থমন্ত্রী বলেন, আপনি উদ্যোগ নেন, আমি আপনার সঙ্গে আছি। আমাদের এ আমলে আরও এক বছর আছে, এই এক বছরের মধ্যে এটি পরিবর্তন করার ভূমিকা নিতে পারি, প্রতিশ্রুতি দিতে পারি।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, সমাজ কল্যাণ সচিব মো. জিল্লার রহমান, পিপিপি প্রধান নির্বাহী সৈয়দ আফসর এইচ উদ্দিন, ইউনির্ভাসেল মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. আশীষ কুমার চক্রবর্তী।

সম্পাদনা: এমএন/আরবি/জেডএইচ

মন্তব্য