আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
শিগগিরই অবৈধ আবাসন কোম্পানির বিরুদ্ধে অভিযান: রাজউক

দিন দিন বসবাসের যোগ্যতা হারাচ্ছে রাজধানী ঢাকা। কারণ, এই শহরের খাল, জলাধার, উন্মুক্ত স্থানে গড়ে তোলা হচ্ছে আবাসিক ও বাণিজ্যিক স্থাপনা। এ জন্য ত্রুটিপূর্ণ ডিটেইল্ড এরিয়া প্ল্যান (ড্যাপ) এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) অবহেলাকে দায়ী করছেন বিশিষ্টজনেরা। জানা গেছে, আগামী ১৫ দিনের মধ্যে রাজউক আওতাধীন অনুমোদনহীন আবাসন প্রকল্পের তালিকা প্রস্তুত হচ্ছে। এরপর ধারাবাহিকভাবে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে। সোমবার (৪ ডিসেম্বর) সংশোধিত ড্যাপ বিষয়ে নগর উন্নয়ন সাংবাদিক, ফোরাম বাংলাদেশের সঙ্গে মতবিনিময়ে ‘অবৈধ আবাসন কোম্পানি’র বিরুদ্ধে অভিযান পরিচালনার বিষয়ে সিদ্ধান্তের কথা জানান রাজউকের সদস্য (পরিকল্পনা) জিয়াউল হাসান।

মতবিনিময় সভায় আলোচনা হয়, ত্রুটিপূর্ণ ড্যাপ এবং রাজউকের অবহেলার কারণে ঢাকা দিন দিন বসবাসের যোগ্যতা হারাচ্ছে। খাল, জলাধার, উন্মুক্ত স্থানে গড়ে তোলা হচ্ছে আবাসিক ও বাণিজ্যিক স্থাপনা। এছাড়া, সংশোধিত ড্যাপে সঠিক পরিকল্পনা, পরিকল্পিত উন্নয়ন এবং উন্নয়ন নিয়ন্ত্রণের সঠিক পদক্ষেপ গ্রহণের বিষয়ে জোরালো আলোচনা করা হয়।

রাজউকের প্রধান নগর পরিকল্পনাবিদ সিরাজুল ইসলাম বলেন, বিদ্যমান ড্যাপে অনেক ভুলত্রুটি আছে, এটা সত্য। সংশোধিত ড্যাপে আমরা সেসব সংশোধন করব| সে লক্ষ্যে আমরা কার্যক্রম পরিচালনা করছি। আশা করি, আমরা সংশোধিত ড্যাপে সেসব সংশোধন করে নগরবাসীর আশার প্রতিফলন ঘটে এমন ড্যাপ উপহার দিতে পারব।

সংশোধিত ড্যাপের প্রকল্প পরিচালক আশরাফুল ইসলাম বলেন, সংশোধিত ড্যাপ বাস্তবভিত্তিক এবং নগরবাসীর কাছে গ্রহণযোগ্য করে তুলতে নানামুখী তৎপরতা চালানো হচ্ছে। বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের মতামত নেওয়া হচ্ছে। রাজউক এবং বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের সম্মিলিত প্রচেষ্টায় সংশোধিত ড্যাপে নগরবাসীর ইচ্ছার প্রতিফলন ঘটাবে বলে আশা করছি।

মন্তব্য