আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
তিন দিনব্যাপী ‘পুঁজিবাজার মেলা’ শুরু বৃহস্পতিবার

বর্ণাঢ্য আয়োজনে রাজধানী ঢাকায় শুরু হচ্ছে তিন দিনব্যাপী ‘পুঁজিবাজার মেলা’। আগামী বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) থেকে রাজধানীর সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমির চিত্রশালা ভবনে শুরু হওয়া এ মেলা চলবে শনিবার (৯ ডিসেম্বর) পর্যন্ত। বৃহস্পতিবার মেলার উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। পুুঁজিবাজার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং বাজার ব্র্যান্ডিংয়ের লক্ষ্যে আয়োজিত মেলায় বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন, ঢাকা স্টক এক্সচেঞ্জ, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, ব্রোকারহাউজ, মার্চেন্ট ব্যাংক, অ্যাসেট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান, তালিকাভুক্ত কোম্পানিসহ প্রায় ৪০টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। কোনো টিকিট ছাড়াই প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মক্ত।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মেলার আয়োজক অনলাইন নিউজ পোর্টাল অর্থসূচক সম্পাদক জিয়াউর রহমান। তিনি বলেন, পুঁজিবাজার সম্পর্কে সচেতনতা বাড়ানো এবং এ বাজারের ব্র্যান্ডিংয়ের লক্ষ্যে ক্যাপিটাল মার্কেট এক্সপোর আয়োজন করা হচ্ছে। এবারের এক্সপোতে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন, ঢাকা স্টক এক্সচেঞ্জ, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, ব্রোকারহাউজ, মার্চেন্ট ব্যাংক, অ্যাসেট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান, তালিকাভুক্ত কোম্পানিসহ প্রায় ৪০টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বৃহস্পতিবার মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ছাড়াও অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন উপস্থিত থাকবেন। এছাড়া, শনিবার বিকেল ৪টায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান।

প্রবেশ কুপনের র‌্যাফেল ড্র-তে থাকবে মূল্যবান সব পুরস্কার। এক্সপোর প্রথম পুরস্কার হিসেবে থাকছে রানার অটোমোবাইলসের সৌজন্যে একটি ১২৫ সিসি মোটরসাইকেল (মডেল- রানার টারবো ১২৫)। এছাড়া, হিলটাওয়ার হোটেলে সঙ্গীসহ দুই রাত থাকার কুপন, প্রতিদিন দুটি করে মোট ছয়টি এবং প্রতিদিন একটি করে ঢাকা-কক্সবাজার-ঢাকা বিমান টিকিট ও একটি করে স্মার্ট ফোন থাকছে। এক্সপো উপলক্ষে আগামী ৬ ডিসেম্বর বেলা ১১টায় মতিঝিলে ঢাকা স্টক এক্সচেঞ্জ ভবনের সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হবে, যেটি বিএসইসির অফিসের সামনে দিয়ে জাতীয় প্রেসক্লাবে গিয়ে শেষ হবে। এক্সপোর তিন দিনে পুঁজিবাজার ও অর্থনীতি বিষয়ে পাঁচটি সেমিনার অনুষ্ঠিত হবে।

ক্যাপিটাল মার্কেট এক্সপো- ২০১৭ এর স্পন্সর হিসেবে রয়েছে, সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস, শাহজীবাজার পাওয়ার লিমিটেড ও বারাকা পাওয়ার।

এবারের এক্সপোর কো-পার্টনারদের মধ্যে আছে- বাংলাদেশ অর্থনীতি সমিতি, ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্ট অব বাংলাদেশ (আইসিএমএবি), ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস, বাংলাদেশ (আইসিএবি) এবং ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি)।

সম্পাদনা: আরএ/এসকে/জেডএইচ