আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
আবাসন খরচ বৃদ্ধি, গৃহহীন সাড়ে পাঁচ লাখ মানুষ

খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে আবাসন খরচ। যা আয়ের তুলনায় সামঞ্জস্যপূর্ণ নয়। এ কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে গৃহহীনদের সংখ্যা বেড়েই চলছে। গত ৭ বছরের মধ্যে এ সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বুধবার (৬ ডিসেম্বর) এক প্রতিবেদনে জানায়, ২০১০ সালের পর এই প্রথম গৃহহীন মানুষের সংখ্যা বৃদ্ধি পেয়েছে বলে পরিসংখ্যানে দেখা গেছে। দেশটির শহর উন্নয়ন ও আবাসন দপ্তর বলছে, দেশের প্রায় সাড়ে পাঁচ লাখ মানুষের থাকার কোনো জায়গা নেই।

প্রতিবেদনে বলা হয়, নিউইয়র্ক ছাড়াও পশ্চিমের বন্দর নগরী লস এঞ্জেলেসে বাসস্থানের খরচ ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। ফলে কোনো রকম মাথা গোঁজার ঠাঁই জোটাতেই আয়ের বেশির ভাগ অর্থ চলে যাচ্ছে শহরগুলোর বাসিন্দাদের।

লস এঞ্জেলেসে দেখা গেছে, অল্প দিনের মধ্যেই গৃহহীনের সংখ্যা বেড়ে গিয়ে ৫৫ হাজারে দাঁড়িয়েছে। এছাড়া, সিয়াটল, সান দিয়েগো এবং সাক্রামেন্টো’তে উদ্বেগজনক হারে ঘরহীন মানুষের সংখ্যা বেড়েছে।

যুক্তরাষ্ট্রের আবাসন এবং নগর উন্নয়ন দপ্তরের সচিব বেন কার্সন এনপিআর রেডিও’কে জানিয়েছেন, লস এঞ্জেলেস এবং নিউইয়র্কে খুব দ্রুত আবাসন খরচ বৃদ্ধি পাচ্ছে। যা আয়ের তুলনায় সামঞ্জস্যপূর্ণ নয়। এই পরিস্থিতির এখনই রাশ টানতে হলে সরকারকে উদ্যোগী হতে হবে। এছাড়া, কমিউনিটির বিভিন্ন সংগঠনসহ অলাভজনক এবং ধর্মীয় প্রতিষ্ঠানগুলোকেও বাড়ি ভাড়ার ঊর্ধ্বগতি হ্রাসে কাজ করতে হবে। তার মতে, সরকার যদি আবাসন খরচ সহনীয় রাখতে ভর্তুকির ব্যবস্থা করে তবে সমস্যা অনেকটাই কমে আসবে।

সম্পাদনা: আরএ/আরবি/এনএম

মন্তব্য