আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
আন্দোলনের মুখে নির্মাণ হচ্ছে সাশ্রয়ী মূল্যে আবাসন

মানুষের কাছে সাশ্রয়ী আবাসন অন্য যেকোনো কিছুর চেয়ে বেশি প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ। তাইতো নিউইয়র্কের ব্রুকলিনে প্রাথমিকভাবে নির্মাণ করা হচ্ছে পাঁচটি আবাসন ভবন। এগুলোতে ৩৭৫টি অ্যাপার্টমেন্ট বা ইউনিট থাকবে। পাঁচটি ভবনই ব্রুকলিনের আটটি ব্লক জুড়ে ব্রডওয়ে ট্রায়াঙ্গলে সাবেক প্রাইজারের অবস্থানস্থলে নির্মিত হবে, যার সব ইউনিটটিই হবে সাশ্রয়ী মূল্যের। ব্রডওয়ে ট্রায়াঙ্গল কমিউনিটি কোয়ালিশনের ব্যানারে ২০০৯ সাল থেকে শুরু করা ব্রুকলিনের একদল অ্যাকটিভিস্ট বা সক্রিয় কর্মীর দীর্ঘ আন্দোলনের মুখে নিউইয়র্ক নগর কর্তৃপক্ষ প্রাথমিকভাবে এই পাঁচটি আবাসন ভবন নির্মাণে রাজি হন। অ্যাকটিভিস্টরা এই সমঝোতা ও ঘোষণাকে তাদের বিজয় হিসেবে দেখছেন। ব্রডওয়ে ট্রায়াঙ্গল কমিউনিটি কোয়ালিশন মতে, এই ভবনগুলো জাতিগত বিদ্বেষ ও বৈষম্যের সর্বোপরি বিচ্ছিন্নতার ইতিহাসের ইতি ঘটাবে।

এদিকে, স্থানীয় বাসিন্দা, ব্যবসায়ী নেতৃবৃন্দ এবং আবাসনের প্রবক্তাদের সমন্বয়ে গঠিত ব্রডওয়ে ট্রায়াংগল কমিউনিটি কোয়ালিশন নগর কর্তৃপক্ষের এই সিদ্ধান্তকে উইলিয়ামবার্গ ও বেডফোর্ড স্ট্যুয়ুভেস্যান্টের কমিউনিটির বড় ধরনের বিজয় হিসেবে অভিহত করে।

সোমবার (১১ ডিসেম্বর) গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, কোয়ালিশন ২০০৯ সালে মেয়র ব্লুমবার্গের বিরুদ্ধে একটি মামলা করে। এ মামলার মূল বক্তব্য ছিল এই এলাকাকে মিশ্র জনগোষ্ঠীর অঞ্চল হিসেবে উন্নত করা হোক। এতে অভিযোগ করা হয়, ব্রুকলিন কমিউনিটি বোর্ড ১ সব সাশ্রয়ী ইউনিটই প্রধানত শ্বেতাঙ্গ অধ্যুষিত উইলিয়ামবার্গ এলাকার অন্তর্ভুক্ত এবং এতে পার্শ্ববর্তী বেড-স্ট্যুয়ুভেসান্টকে কোনো গুরুত্বই দেওয়া হয়নি। মামলার আরজিতে বিষয়টিকে জাতিগত পক্ষপাতমূলক হিসেবে উল্লেখ করা হয়, যেখানে প্রায় সব বাসিন্দাই শ্বেতাঙ্গ।

এই মামলার পরিপ্রেক্ষিতে আদালত ২০১১ সালে ওই এলাকায় ভবন নির্মাণের ওপর স্থগিতাদেশ জারি করেন। সমঝোতার উদ্দেশ্যে ২০১৪ সালে উভয় পক্ষের মধ্যে আলোচনা শুরু হয়। সে আলোচনার পরিপ্রেক্ষিতে পাঁচটি ভবন নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়। এগুলোতে ৩৭৫টি অ্যাপার্টমেন্ট বা ইউনিট থাকবে।

সমঝোতা চুক্তি অনুযায়ী, নিউইয়র্ক নগর কর্তৃপক্ষ ইউনিটগুলোর অর্ধেক উইলিয়ামবার্গ ও বেডফোর্ড স্টুয়্যুভেস্যান্টের বাসিন্দাদের দেওয়া হবে। নগর কর্তৃপক্ষ ব্রুকলিন লিগ্যাল সার্ভিসেস করপোরেশনের সঙ্গে ২৪ লাখ ডলারের তিন বছর মেয়াদি একটি চুক্তিতেও স্বাক্ষর করেছে। নির্মিতব্য আবাসনে সব সম্প্রদায়ের প্রতিনিধিত্ব নিশ্চিত করার ব্যবস্থা থাকবে।

মন্তব্য