আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
ওয়াসার ২০ তলা ভবন: নির্মাণ কাজ শুরু ২০১৮ সালে

শুরু হচ্ছে নগরীর অন্যতম সেবা প্রতিষ্ঠান চট্টগ্রাম ওয়াসার ২০ তলা ভবন নির্মাণের কাজ। সবকিছু ঠিক থাকলে ২০১৮ সালের মে মাসে ভবনের নির্মাণ কাজ শুরু হবে। আর চলতি মাসেই টেন্ডার আহ্বান করা হবে। ওয়াসার নিজস্ব অর্থায়নে বহুতল এ ভবনের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৩৮১ কোটি টাকা। দুই ধাপে সম্পন্ন হবে নির্মাণ কাজ। প্রথম ধাপে ২০ তলা ভবনের ফাউন্ডেশন তৈরি করে দোতলা বেজমেন্টসহ তিনতলা পর্যন্ত। পরের ধাপে হবে অবশিষ্ট ভবনের নির্মাণ কাজ। ওয়াসার চিটাগাং ওয়াটার সাপ্লাই ইনপ্রুভমেন্ট অ্যান্ড স্যানিটেশন প্রজেক্ট (সিডব্লিউএসআইএসপি) প্রকল্পের আওতায় এ ভবন নির্মাণ করা হচ্ছে বলে ওয়াসা সূত্রে জানা গেছে।

জানা গেছে, ২০ তলা ভবনটিতে থাকবে হেলিপ্যাড সুবিধা। অগ্নি-নির্বাপনের জন্য রাখা হবে ফায়ার হাইড্রেন্ট। এছাড়া থাকছে আধুনিক পার্কিং ব্যবস্থা। কোনো প্রতিষ্ঠান ভাড়া নিতে চাইলে তাদের নিজস্ব ডিজাইনে ডেকোরেশনের ব্যবস্থাও রাখা হবে।

ওয়াসা সূত্র জানায়, নকশা অনুযায়ী ওয়াসার বিদ্যমান প্রধান কার্যালয় ভবনটি ভেঙে সেখানে ছয়তলা ভবনকেও ২০ তলা ভবনের সঙ্গে যুক্ত করা হবে। এই ভবনে ২৪৮টি গাড়ির পার্কিং সুবিধাসহ মোট ফ্লোর স্পেস ছয় লাখ ২৯ হাজার ৯৬৮ দশমিক ২০ বর্গফুট। প্রথম পর্যায়ে দু’টি বেজমেন্টের ফ্লোর এলাকা ৪৭ হাজার ১১৪ বর্গফুট এবং তিনটি ফ্লোরে সর্বমোট ফ্লোর স্পেস ৭০ হাজার ৬৫০ বর্গফুট।

ওয়াসা সূত্র বলছে, প্রায় দুই বছর আগে প্রধান কার্যালয়ের সীমানার অভ্যন্তরে ২০ তলা ভবনের নকশা প্রণয়ন করা হয়। যা ২০১৫ সালের ২৫ জুলাই ওয়াসার ২৭তম বোর্ড সভায় অনুমদিত হয়। পরবর্তীতে ভবন নির্মাণের জন্য মন্ত্রণালয়ের অনুমতি চেয়ে চিঠিও পাঠানো হয়। যা চলতি বছরের ৫ জুলাই অনাপত্তি পায়। ফলে ভবন নির্মাণে আর কোনো বাধা রইলো না।

ওয়াসার নতুন বহুতল ভবন নির্মাণ প্রকল্পের উপ-পরিচালক মো. আরিফুল ইসলাম সাংবাদিকদের বলেন, ২০ তলা ভবন নির্মাণের জন্য অনুমতি পাওয়া গেছে। চলতি মাসেই টেন্ডার আহ্বান করা হবে। সব প্রক্রিয়া শেষে আশা করছি আগামী বছরের মে মাসেই ভবনের নির্মাণ কাজ শুরু করা যাবে।

সম্পাদনা: সিটিএন/আরবি/জেডএইচ

মন্তব্য