আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
রিহ্যাব মেম্বার ছাড়া আবাসন ব্যবসা নয়: বাণিজ্যমন্ত্রী

রিয়েল এস্টেট এ্যান্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) এর সদস্য ছাড়া কেউ রিয়েল এস্টেট ব্যবসা করতে পারবে না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।  আবাসন খাতের বিদ্যমান সমস্যা নিয়ে অর্থমন্ত্রীর সাথে তিনি আলোচনা করবেন বলেও মন্ত্রী জানান। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত পাঁচ দিনব্যাপী ‘রিহ্যাব ফেয়ার-২০১৭’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। আবাসন খাতের বাণিজ্য সংগঠন রিহ্যাব শীতকালীন এ মেলার আয়োজন করেছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, গ্রাহকরা যাতে স্বল্প সুদে ঋণ নিয়ে ফ্ল্যাটের মালিক হতে পারেন এবং প্রধানমন্ত্রীর স্বপ্ন ‘২০২১ সালের মধ্যে সবার জন্য আবাসন’ বাস্তবায়নে সবাইকে কাজ করতে হবে।

গৃহায়ন মন্ত্রী, অর্থমন্ত্রী, রাজউকসহ সংশ্লিষ্ট সবাইকে নিয়ে আলোচনায় বসে সমন্বিত পরিকল্পনা নেওয়ায় আহ্বান জানান তোফায়েল আহমেদ। একই সঙ্গে বাংলাদেশ ব্যাংক যাতে হাউজ বিল্ডিং ফাইন্যান্সকে ৫ হাজার কোটি টাকা ঋণ দেয় সে ব্যাপারে অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন বলেও জানান মন্ত্রী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ । সভাপতিত্ব করেন রিহ্যাবের ভারপ্রাপ্ত সভাপতি সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী (শাওন)।

নসরুল হামিদ জানান, আগামী বছরের এপ্রিলে শিল্প-কারখানায় গ্যাস সরবরাহ করা হবে।

রিহ্যাবের ভারপ্রাপ্ত সভাপতি ও সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী (শাওন) লিখিত বক্তব্যে বলেন, এই ফেয়ার ক্রেতা ও বিক্রেতার মধ্যে মেল বন্ধন গড়ে তুলবে।

এদিকে, অনুষ্ঠানে প্রধান অতিথি ও বিশেষ অতিথি তাঁদের বক্তব্যে আবাসন খাতকে গতিশীল করতে বিএইচবিএফসি’কে ৫ হাজার কোটি টাকা তহবিল সহায়তা প্রদানের জন্য সরকারের প্রতি অনুরোধ জানান। এছাড়া, ঋণের সুদ হার হ্রাস, দীর্ঘ মেয়াদী ঋণ প্রদান, রেজিস্ট্রেশন খরচ কমানোর জন্যও তাঁরা সুপারিশ করেন।

রিহ্যাবের ভারপ্রাপ্ত সভাপতি ও সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী (শাওন) এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। এছাড়াও ছিলেন রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট (১ম) লিয়াকত আলী ভূইয়া, সহ সভাপতি (ফিন্যন্স) প্রকৌশলী সোহেল রানা, রিহ্যাবের পরিচালক ও ফেয়ার স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান মো. শাকিল কামাল চৌধুরী, পরিচালক কামাল মাহমুদসহ রিহ্যাবের বর্তমান ও সাবেক নেতৃবৃন্দ।

৫ দিনব্যাপী এ মেলা চলবে ২৫ ডিসেম্বর পর্যন্ত। মেলায় ২০৫টি স্টল রয়েছে। মেলার কো-স্পন্সর হিসেবে অংশ নিয়েছে ২৪টি প্রতিষ্ঠান। এছাড়া, বিল্ডিং ম্যাটেরিয়ালস সংক্রান্ত ৩০টি এবং ১৩টি আর্থিক প্রতিষ্ঠান এ মেলায় অংশ গ্রহণ করছে।

মেলা উপলক্ষে নানা উপহারসহ এককালীন মূল্য পরিশোধে ফ্ল্যাট ও প্লটে ছাড় দিয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে মেলা প্রাঙ্গণ। মেলায় প্রবেশ মূল্য ৫০ টাকা। তবে ১০০ টাকার মাল্টিপল টিকেট দিয়ে যে কেউ ৫বার মেলায় প্রবেশ করতে পারবেন।

সম্পাদনা: আরএ/আরবি/এসকে

মন্তব্য