আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
আবাসন খাতে গতি আনতে বিএইচবিএফসি’কে কোটি টাকা তহবিল সহায়তা প্রদানের অনুরোধ

আবাসন খাতকে গতিশীল করতে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন (বিএইচবিএফসি) কে
পাঁচ হাজার কোটি টাকা তহবিল সহায়তা প্রদানের জন্য সরকারের প্রতি অনুরোধ জানানো হয়েছে। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) রিয়েল এস্টেট এন্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) আয়োজিত এক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও বিশেষ অতিথি বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এ অনুরোধ জানান।

এয়াড়া, ঋণের সুদ হার হ্রাস, দীর্ঘ মেয়াদী ঋণ প্রদান, রেজিস্ট্রেশন খরচ কমানোর জন্যও তাঁরা সুপারিশ করেন।

পাঁচ দিনব্যাপী (২১-২৫ ডিসেম্বর) রিহ্যাব ফেয়ার ২০১৭ উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে রিহ্যাব। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শীতকালীন ‘রিহ্যাব ফেয়ার-২০১৭’ এর শুভ উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। রিহ্যাবের ভারপ্রাপ্ত সভাপতি নুরুন্নবী চৌধুরীর (শাওন) সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এছাড়া, রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট (১ম) লিয়াকত আলী ভূইয়া, রিহ্যাব পরিচালক ও ফেয়ার কমিটির চেয়ারম্যান শাকিল কামাল চৌধুরী, পরিচালক কামাল মাহমুদ ও বিএইচবিএফসি’র ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্ত্তীসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে রিহ্যাব কর্মকর্তারা বলেন, বিভিন্ন সময় আমরা গণমাধ্যমের নিকট বলে আসছি, বিগত কয়েক বছর ধরে নীতিনির্ধারণী কিছু সমস্যার কারণে আবাসন খাত সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। অবস্থার সামান্য উন্নতি হলেও এই সংকটময় অবস্থা এখনও চলমান। কয়েকটি ব্যাংকে সুদের হার কমে আসার কারণে সিঙ্গেল ডিজিট সুদে হাউজিং লোন দিলেও এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে সিঙ্গেল ডিজিট সুদের হাউজিং লোনের কোন ঘোষণা আসেনি। আমরা চাই, সরকারের পক্ষ থেকে এ বিষয়ে একটা সুস্পষ্ট নির্দেশনা। এছাড়া, নি¤œ ও মধ্যবিত্ত শ্রেণীর নাগরিকদের আবাসনের স্বপ্ন পূরণ করতে এবং আবাসন খাতে গতিশীলতা ফিরিয়ে আনতে আমরা ‘হাউজিং লোন’ নামে ২০ হাজার কোটি টাকার রিফিন্যান্সিং করার দাবি জানাই।

তাঁরা আরও বলেন, নি¤œ ও মধ্যবিত্ত শ্রেণীর মানুষের জন্য আবাসন খুব সহজেই সম্ভব যদি সরকারের পক্ষ থেকে সিঙ্গেল ডিজিট সুদে এই তহবিল থেকে ঋণের ব্যবস্থা করা যায়।

রিহ্যাব কর্মকর্তারা বলেন, জাতীয় প্রবৃদ্ধিতে প্রায় ১৫% ভূমিকা রাখা আবাসন শিল্পে স্থবিরতার জন্য অত্যাধিক রেজিস্ট্রেশন ব্যয় অন্যতম একটা প্রতিবন্ধকতা। বর্তমানে ১৪% এর উপরে রেজিস্ট্রেশন ব্যয় রয়েছে। এটি কমিয়ে ৬-৭ শতাংশে নিয়ে আসলে এ খাতে কিছুটা গতিশীলতা ফিরবে বলে আমাদের বিশ্বাস। আবাসন খাত এগিয়ে গেলে নাগরিকদের মৌলিক চাহিদা “বাসস্থান”পূরণের পাশাপাশি শিল্প-কারখানা বিকশিত হবে ফলশ্রুতিতে সমৃদ্ধ হবে দেশের অর্থনীতি।

এদিকে, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন প্রথমবারের মত রিহ্যাব ফেয়ারে অন্যতম কো-স্পন্সর হিসেবে অংশগ্রহণ করেছে। মেলা চলাকালীন বিএইচবিএফসি’র “ফ্ল্যাট রেজিস্ট্রেশন ঋণ” আবেদনের ক্ষেত্রে আবেদন ফি’র উপর ৫০% ছাড় প্রদান করা হচ্ছে। পছন্দের সেবা গ্রহণে বিএইচবিএফসি’র স্টল নম্বর-সিএস-২৪ ভিজিট করার জন্য সবাইকে সাদর আমন্ত্রণ জানিয়েছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

সম্পাদনা: আরএ/আরবি/এসকে

মন্তব্য