আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
বাসস্থান পাচ্ছেন ভূমিহীন ও অসচ্ছল মুক্তিযোদ্ধারা

মুক্তিযোদ্ধাদের কল্যাণে বাংলাদেশ সরকার একের পর এক অবদান রেখেই যাচ্ছে। এরই অংশ হিসেবে এবার বর্তমান সরকার ভূমিহীন ও অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বাসস্থান নির্মাণ করার উদ্যোগ নিয়েছে। প্রথম পর্যায়ে ২ হাজার ৯৭১টি বাসস্থান নির্মাণ করা হবে। এমনটাই জানিয়েছেন প্রকল্প পরিচালক মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব ড. মইনুল হক আনসারী।

তিনি বলেন, প্রায় ৩ হাজার ভূমিহীন ও অসচ্ছল মুক্তিযোদ্ধা পাচ্ছেন বাসস্থান। এছাড়া, দেশের জেলা ও উপজেলা পর্যায়ে ৫৩৪টি মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ করছে সরকার। দেশের ৪২২টি উপজেলায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

উপসচিব ড. মইনুল হক বলেন, ২০১০ সালে ৪১ জেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ প্রকল্প গ্রহণ করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। প্রকল্প বাস্তবায়নের সময়সীমা নির্ধারণ করা হয় তিন বছর (২০১০ সালের জুলাই থেকে ২০১৩ সালের জুন)। কিন্তু এক বছর পরই প্রকল্পের বাস্তবায়নকাল এক বছর বাড়িয়ে ২০১৪ সালের জুন করা হয়।

উপসচিব বলেন, আড়াই বছর পর দেখা যায়, প্রকল্পের এক-তৃতীয়াংশও অগ্রগতি হয়নি। তখন মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রকল্পের সংশোধন আনা হয়। ৪১ জেলার পরিবর্তে ৬৪ জেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ করার সিদ্ধান্ত নেয় সরকার। একই সঙ্গে প্রকল্পের বাস্তবায়নকাল পুনরায় তিন বছর বাড়িয়ে ২০১৭ সালের জুন করা হয়। বর্তমানে এই মেয়াদ আরেক দফা বাড়িয়ে ২০১৮ সালের ৩০ জুন করা হয়েছে।

সম্পাদনা: আরএ/এসকে/এমএন

মন্তব্য