আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
শুরু হলো ৩ দিন ব্যাপী উন্নয়ন মেলা

ভিডিও কনফারেন্সের মাধ্যমে তৃতীয়বারের মতো দেশব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উন্নয়নের রোল মডেল, শেখ হাসিনার বাংলাদেশ স্লোগানে আজ বৃহস্পতিবার ১১ জানুয়ারি সকালে প্রধানমন্ত্রী দেশব্যাপী এ উন্নয়ন মেলার উদ্বোধন করেন।

সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশজুড়ে উন্নয়ন মেলার উদ্বোধন করেন তিনি। রাজধানীতে মেলা হচ্ছে সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি চত্বরে। তিন দিনব্যাপী উন্নয়ন মেলায় সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের বিষয়াদি তুলে ধরা হচ্ছে।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের পাশাপাশি ভিশন-২০২১ ও ভিশন-২০৪১ অর্জনে সরকারের উন্নয়ন কার্যক্রমের সফলগাঁথা জনগণের সামনে তুলে ধরাই এই মেলার লক্ষ্য।

এই মেলার থিম হচ্ছে- ‘উন্নয়নের জন্য গণতন্ত্র, শেখ হাসিনার মূলমন্ত্র’।
হুমায়ুন কবির আরো জানান, সকল সরকারি, আধাসরকারি ও বেসরকারি সংস্থার পক্ষ থেকে মেলায় আগত লোকদের সামনে তাদের নিজ নিজ সংস্থার সফলগাঁথা তুলে ধরা হবে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্য মুক্ত সোনার বাংলা গড়ে তোলার লক্ষে ১০টি বিশেষ উদ্যোগ গ্রহণের ঘোষণার মাধ্যমে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।
এই ১০টি বিশেষ উদ্যোগ হচ্ছে- ‘একটি বাড়ি একটি খামার প্রকল্প, আশ্রায়ন প্রকল্প, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা কর্মসূচি, নারীর ক্ষমতায়ন কর্মসূচি, সকলের জন্য বিদ্যুৎ, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, কমিউনিটি ক্লিনিক ও মানসিক স্বাস্থ্য, বিনিয়োগ উন্নয়ন ও পরিবেশ সংরক্ষণ।
মি. কবির বলেন, তিন দিনব্যাপী মেলায় থাকবে আলোচনা সভা, তাছাড়া সংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমেও দেশের মুক্তিযুদ্ধ ও আর্থ-সামাজিক উন্নয়নের নানা দিক তুলে ধরা হবে।
তিনি আরো বলেন, বিদেশে বাংলাদেশী মিশনগুলোও তাদের সুবিধাজনক সময়ে এ ধরনের মেলার আয়োজন করবে- বিদেশে বাংলাদেশকে তুলে ধরার জন্য।

মন্তব্য