আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
নতুন বছরে ৩০% বাড়িভাড়া বৃদ্ধি, বিপাকে ভাড়াটিয়ারা

নতুন বছরের শুরুতেই বিপাকে পড়েছেন চট্টগ্রাম বন্দর নগরীরর হাজার হাজার ভাড়াটিয়া। অতিরিক্ত বাড়ি ভাড়ার চাপে দিশেহারা হয়ে পড়ছেন তাঁরা। অভিযোগ রয়েছে, ২০ থেকে ৩০ শতাংশ বাড়িভাড়া বাড়ানো হয়েছে। ভাড়াটিয়াদের অভিযোগ, এমনিতেই চাল ডাল তেল চিনিসহ নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের মূল্য বৃদ্ধি, সেবা সার্ভিসের মূল্যবৃদ্ধি, ভ্যাট, ট্যাক্সসহ নানা ধরনের প্রত্যক্ষ ও পরোক্ষ করের ভারে জর্জরিত নগরবাসী। তার ওপর নিয়মনীতির তোয়াক্কা না করে বছর না ঘুরতেই বাড়ানো হয় বাড়িভাড়া। অথচ, বাড়িভাড়া নিয়ন্ত্রণ আইন অনুযায়ী কোনো বাড়ির ভাড়া প্রবেশের বা ভাড়াটিয়া ওঠার পর দু’বছর পর্যন্ত বাড়ানো যাবে না।

ভাড়াটিয়ারা বলছেন, গৃহকর বৃদ্ধি পাচ্ছে এ অজুহাতে নগরীর অধিকাংশ ভবন মালিক বাড়তি ভাড়া প্রদানের জন্য বছর শুরু হওয়ার আগেই ভাড়াটিয়াদের নোটিস দেন। গৃহকর বৃদ্ধির বিষয়টি চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) স্থগিত করলেও ভবন মালিকরা যে নোটিস প্রদান করেছিলেন সে অনুযায়ী অন্যায্য ভাড়া দাবি করছেন। নইলে দিচ্ছে বাড়ি ছাড়ার নোটিশ। এতে করে নতুন বছরের শুরুতেই বিপাকে পড়েছেন হাজার হাজার ভাড়াটিয়া।

সূত্র জানায়, চার মাস আগে চসিকের গৃহকর বৃদ্ধির সিদ্ধান্ত নিলেও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিদ্ধান্তে পঞ্চবার্ষিক গৃহকর পুনর্মূল্যায়নে ধার্য করা প্রাথমিক ভ্যালুর ওপর আপিল শুনানি স্থগিত করা হয়। চসিক ছাড়াও সব সিটি কর্পোরেশনে ট্যাক্স অটোমেশনের উদ্যোগ নেওয়ার ফলে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অ্যাসেসমেন্ট কার্যক্রম যে অবস্থায় আছে সে অবস্থায় থাকবে বলেও সিদ্ধান্ত হয়। অর্থাৎ নতুন করে কর বাড়ানোর সুযোগ আপাতত রহিত করা হয়।

এ প্রসঙ্গে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির ভাইস প্রেসিডেন্ট এসএম নাজের হোসাইন সাংবাদিকদের বলেন, ভাড়াটিয়াদের হয়রানি লাঘবে সরকারের কোনো পদক্ষেপ না থাকায় প্রতি বছর বিনা কারণে বাড়িভাড়া বৃদ্ধি, চুক্তিপত্র ছাড়া বাড়িভাড়া প্রদান, রসিদ ছাড়া ভাড়া আদায়, সিটি কর্পোরেশনের গৃহকর, গ্যাস, পানি, বিদ্যুৎ সংযোগের জন্য চার্জ আদায়, বিল না দিয়ে বিলের অর্থ দাবি, বিনা নোটিশে বাড়ি ছাড়তে বাধ্য করাসহ নানাভাবে জিম্মি হয়ে আছে চট্টগ্রাম মহানগরীর লাখ লাখ ভাড়াটিয়া।

সম্পাদনা: এমএকে/আরএ/এফএইচ

 

মন্তব্য