আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
বিপুল জনগোষ্ঠীর আবাসন সংকট নিরসনে প্রতিষ্ঠিত এইচবিআরআই

হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। স্বাধীনতা উত্তর বাংলাদেশে দেশজ নির্মাণ উপকরণ ও সীমিত সম্পদের সর্বোচ্চ ব্যবহার করে বিপুল জনগোষ্ঠীর আবাসন সংকট নিরসনের লক্ষ্যে ১৯৭৫ সালের ১৩ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ সেন্টার প্রতিষ্ঠা করেন যা আজকের হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট (এইচবিআরআই)। এই প্রতিষ্ঠানে দেশের বিভিন্ন আয়ের জনগোষ্ঠীর জন্য নিরাপদ ও টেকসই বাসস্থান সহজলভ্য করণ এবং দেশের নির্মাণ শিল্পের গুণগত মান বৃদ্ধি ও সুশৃঙ্খল করার লক্ষ্যকে সামনে রেখে গবেষণা কার্যক্রম পরিচালনা করা হয়। গবেষণার পাশাপাশি উদ্ভাবিত উপকরণ/ প্রযুক্তি বিপণন ও সম্প্রসারণসহ ব্যক্তি/ প্রতিষ্ঠানকে গৃহায়ন ও নির্মাণ বিষয়ক পরামর্শ সেবা প্রদান এবং নির্মাণ শিল্পের মান ও দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ কর্মসূচি আয়োজন করা হয়।

প্রতিষ্ঠানের উল্লেখযোগ্য কার্যক্রমসমূহের কয়েকটি নিম্নরুপ:
• নির্মাণ কাজে কৃষি বান্ধব, পরিবেশ বান্ধব, দুর্যোগ সহনীয় ও ব্যয় সাশ্রয়ী প্রযুক্তি উদ্ভাবন ও প্রয়োগ
• বাংলাদেশে নির্মাণ কাজে ফেরোসিমেন্ট প্রযুক্তি প্রয়োগ ও সম্প্রসারণ
• ড্রেজিং সয়েল ব্যবহার করে প্রচলিত ইটের বিকল্প উদ্ভাবন
• পরিবেশ বান্ধব গৃহায়ন প্রকল্প বাস্তবায়ন
• বাংলাদেশ জাতীয় বিল্ডিং কোড প্রণয়ন ও হালনাগাদকরণ
• সিডব্লিউপিসি কংক্রিট মাইক্রো পাইল প্রচলন
• প্রাকৃতিক দুর্যোগ সহনীয়, ব্যয় সাশ্রয়ী স্থাপনা নির্মাণে গবেষণা ও উদ্বুদ্ধকরণ শীর্ষক প্রকল্প বাস্তবায়ন
• গ্রীণ বিল্ডিং কোড প্রণয়নের উদ্যোগ গ্রহণ
• সাব সয়েল ইনভেষ্টিগেশন ও নির্মাণ বিষয়ক অন্যান্য পরামর্শ সেবা প্রদান
• নির্মাণ বিষয়ক প্রশিক্ষণ আয়োজন

এইচবিআরআই ২০০৮ সাল থেকে ওয়েবসাইটের মাধ্যমে প্রতিষ্ঠানের কার্যক্রম জনগণের নিকট অবহিত করছে। তথ্য প্রযুক্তির এই সময়কালে এইচবিআরআই ওয়েব সাইটের মাধ্যমে যে সেবা কার্যক্রম পরিচালনা করছে তা আরো সমৃদ্ধ ও তথ্যবহুল করে নাগরিকদের নিকট পৌঁছানোর লক্ষ্যে কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

আমি আশা করছি, ভবিষ্যতে জনগণ এই প্রতিষ্ঠানের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে বিশদভাবে অবগত হতে পারবে এবং বাড়ি-ঘর নির্মাণের বিষয়ে প্রতিষ্ঠানের সেবা গ্রহণ করে উপকৃত হবে। এ লক্ষ্যে ওয়েবসাইটে প্রতিষ্ঠানের সিটিজেন চার্টার সংযোজন করা হয়েছে। আশা করছি এই সিটিজেন চার্টার এর মাধ্যমে নাগরিকগণের নিকট উন্নত পরিসেবা নিশ্চিতের মাধ্যমে প্রতিষ্ঠানটির কর্মদক্ষতা ও সুনাম বৃদ্ধি পাবে।

প্রতিষ্ঠানের ওয়েব সাইটটি সময় সময় হালনাগাদ রাখার বিষয়ে আমরা সচেস্ট থাকব। এ বিষয়ে জনগণের নিকট থেকেও যে কোন পরামর্শ সাদরে গ্রহণ করার প্রতিশ্রুতি প্রদান করছি। প্রতিষ্ঠানটির উন্নয়নে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা একান্ত ভাবে কামনা করছি।

মোহাম্মদ আবু সাদেক, পিইঞ্জ
পরিচালক, এইচবিআরআই।

মন্তব্য