আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
দেশে ২০০ বধ্যভূমি চিহ্নিত

সারা দেশে এ পর্যন্ত প্রায় ২০০ বধ্যভূমি চিহ্নিত করা হয়েছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক। তিনি বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ সময়ে সম্মুখ সমরের এসব স্থান বা বধ্যভূমিগুলো চিহ্নিত করা হয়েছে। চলতি সপ্তাহের মধ্যে এসব বধ্যভূমির তালিকা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) জাতীয় সংসদে সরকারি দলের সদস্য মো. আব্দুল মজিদ খানের এক সম্পূরক প্রশ্নের জবাবে ি মন্ত্রী এ তথ্য জানান।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, সরকার মুক্তিযুদ্ধ সময়ে সম্মুখ সমরের এসব স্থান বা বধ্যভূমিগুলো একই ডিজাইনে সংরক্ষণ করার লক্ষ্যে একটি প্রকল্প গ্রহণ করেছে। ইতিমধ্যে এই প্রকল্পটি অনুমোদিত হয়েছে। মার্চ মাস নাগাদ টেন্ডার দিয়ে এসব বধ্যভূমি সংরক্ষণের কাজ শুরু করা হবে।

মোজাম্মেল হক বলেন, শুধু বধ্যভূমিই নয়, ভবিষ্যত প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে দেশের সকল মুক্তিযোদ্ধা ও শহীদের কবর একই ডিজাইনে সংরক্ষণ করা হবে। যাতে ভবিষ্যৎ প্রজন্ম কবরগুলো দেখে চিনতে পারে যে এটি একজন মুক্তিযোদ্ধার কবর। এই প্রকল্পটিও ইতিমধ্যে অনুমোদিত হয়েছে। শিগগিরই টেন্ডারের মাধ্যমে কবর নির্মাণ কার্যক্রম শুরু করা হবে।

সম্পাদনা: এফএইচ/আরএ/এমএন

মন্তব্য