আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
রমনায় ১৬তলা টাওয়ার ভবন নির্মাণ করবে আইইবি

রাজধানীর রমনায় ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়াস বাংলাদেশ (আইইবি)’র পুরনো স্থাপনা ভেঙ্গে অত্যাধুনিক কনভেনশন সেন্টার, সেমিনার কক্ষসহ ১৬ তলা টাওয়ার ভবন নির্মাণ করা হবে। নির্মিতব্য ভবনের স্থাপত্যশৈলী হবে সোহরাওয়ার্দী উদ্যান ও রমনা পার্কের সবুজের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) প্রস্তাবিত এ ভবনের নকশা প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। গৃহায়ণ ও ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন প্রধান অতিথি হিসেব অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার বাবদ অর্থ ও সনদ তুলে দেন।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বুধবার (৩১ জানুয়ারি) জানানো হয়, প্রতিযোগিতায় মোট ৫৪টি নকশা জমা পড়ে। একটি জুরি বোর্ড আটটি নকশাকে চূড়ান্তভাবে নির্বাচন করে। ‘এ প্লাস এম আর্কিটেক্স’ প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে।

অনুষ্ঠানে গণপূর্ত মন্ত্রী বলেন, রমনা- সোহরাওয়ার্দী উদ্যান ঘিরে একটি সাংস্কৃতিক বলয় গড়ে তোলার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি নির্দেশনা রয়েছে। সোহরাওয়ার্দী উদ্যানের ঐতিহাসিক গুরুত্বকে সমুন্নত রাখতে এর সংস্কার ও সৌন্দর্য বৃদ্ধি করতে ২৫০ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে ৭ মার্চের ভাষণের স্থান এবং পাকিস্তানীদের আত্মসমর্পণের স্থানসমূহ পরিকল্পিতভাবে নষ্ট করা হয়েছে।

আইইবি’র প্রেসিডেন্ট কবির আহমেদ ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জুরি বোর্ডের প্রধান অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী, আইবিবি’র সেক্রেটারি আবদুস সবুর, বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সাধারণ সম্পাদক কাজী আরিফ প্রমুখ বক্তব্যে রাখেন।

সম্পাদনা: আরএ/আরবি/এনএন