আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
ঢাকায় চার দিনব্যাপী আন্তর্জাতিক প্লাস্টিক মেলা শুরু

রাজধানী ঢাকায় বণার্ঢ্য আয়োজনে শুরু হয়েছে চার দিনব্যাপী আন্তর্জাতিক প্লাস্টিক মেলা। দেশে প্লাস্টিক পণ্যের প্রসার ও রপ্তানি বাড়ানোর লক্ষ্য সামনে রেখে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বুধবার (৩১ জানুয়ারি) থেকে শুরু হওয়া এই মেলা চলবে আগামী ৩ ফেব্রুয়ারি পর্যন্ত। বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রপ্তানিকারক এসোসিয়েশন (বিপিজিএমইএ) আয়োজিত বুধবার এ মেলার উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

মেলায় চীন, ভারত, তাইওয়ান, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, ইতালি, যুক্তরাজ্যসহ বিশে^র ১৬টি দেশের ৩৬০টি কোম্পানির ৬৮০টি প্রতিষ্ঠান অংশ গ্রহণ করেছে। মেলা দর্শনার্থীদের জন্য প্রতিদিন বেলা ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। বিনামূল্যে দর্শনার্থীগণ এ সময় মেলা পরিদর্শন করতে পারবেন। মেলায় প্লাস্টিক পণ্য এবং প্লাস্টিক পণ্য তৈরীর মেশিন প্রদর্শনী হচ্ছে।

মেলার উদ্বোধন করে বাণিজ্যমন্ত্রী বলেন, প্লাস্টিক বাংলাদেশের সম্ভাবনাময় শিল্প। সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় যে ক’টি পণ্যের রপ্তানি বৃদ্ধির জন্য বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে প্লাস্টিক তার অন্যতম। তৈরি পোশাক খাতে নগদ আর্থিক সহায়তা প্রদানের মাধ্যমে আমরা যেমন দ্বিতীয় বৃহত্তম রপ্তানিকারক দেশ হতে পেরেছি, তেমনি প্লাস্টিক শিল্পকেও এগিয়ে নিতে চাই। এ জন্য প্রয়োজনীয় নগদ সহায়তা প্রদান করা হবে।

তোফায়েল আহমেদ বলেন, দেশে বর্তমানে প্রায় ২৫ হাজার কোটি টাকার প্লাস্টিক পণ্য ব্যবহার হয়। অভ্যন্তরীণ চাহিদা পূরণ করে এখন মার্কিন যুক্তরাষ্ট্রসহ অনেক দেশে তিন হাজার কোটি টাকার মূল্যের প্লাস্টিক পণ্য রপ্তানি করা হচ্ছে। প্লাস্টিক পণ্য রপ্তানিতে বর্তমানে ১০ শতাংশ নগদ সহায়তা প্রদান করা হচ্ছে।

বিপিজিএমইএ সভাপতি মো. জসিম উদ্দিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আওয়ামী লীগ সভানেত্রীর বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, তাইওয়ানের ইয়োর্কাস ট্রেড এন্ড মার্কের্টি কোম্পানির প্রেসিডেন্ট জুডি ইয়াং বক্তব্য রাখেন।

পরে মন্ত্রী মেলার স্টল ঘুরে দেখেন।

সম্পাদনা: আরএ/জেডএইচ/এনএম

মন্তব্য