আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
গ্রামে গৃহ নির্মাণে ঋণ দেবে আইডিবি

গ্রাম ও উপ-শহর এলাকায় গৃহ নির্মাণে ঋণ দেবে ইসলামিক উন্নয়ন ব্যাংক (আইডিবি)। এ জন্য গৃহ নির্মাণ প্রকল্পে ৯ কোটি ৪৭ লাখ ৫০ হাজার ইউরোর (৯৭৩ কোটি ৮৬ লাখ ৫০ হাজার টাকা) ঋণ অনুমোদন দিয়েছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি আইডিবির বোর্ড সভায় ওই ঋণ অনুমোদন করা হয় বলে গণমাধ্যমকে জানিয়েছেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) একজন কর্মকর্তা। উপ-শহর ও গ্রামীণ এলাকায় জীবন মানের উন্নয়ন এবং নিম্নবিত্তদের আবাসন ব্যবস্থা করতে এ প্রকল্প বাস্তবায়ন করবে সরকার।

এ বিষয়ে জানতে চাইলে ইআরডির অতিরিক্ত সচিব শামসুল আলম বলেন, এ ঋণের জন্য আইডিবির সঙ্গে চূড়ান্ত চুক্তি করতে প্রধানমন্ত্রীর অনুমোদন চাওয়া হয়েছে। অনুমোদন পেলে শিগগিরই চুক্তি হবে। আগামী ১ থেকে ৫ এপ্রিল তিউনিশিয়ায় অনুষ্ঠেয় আইডিবির বার্ষিক সভায় ওই ঋণ চুক্তি হওয়ার সম্ভবনা আছে।

এর আগে গত ৭ জানুয়ারি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে চিঠি দিয়ে দুই প্রকল্পে ১৭ কোটি ৫৫ লাখ ডলারের ঋণ প্রত্যাহার করে নিয়েছিল আইডিবি। এর মধ্যে ‘প্রি পেমেন্ট মিটারিং সিস্টেম প্রজেক্ট’ থেকে ১৫ কোটি ৫৫ লাখ ডলার এবং ‘সাসটেইনেবল হাউজিং ফর লো-ইনকাম আরবান কমিউনিটি প্রজেক্ট’ থেকে ২ কোটি ডলারের ঋণ প্রত্যাহার করা হয়।

অর্থমন্ত্রীকে পাঠানো চিঠিতে বলা হয়, প্রকল্প বাস্তবায়নে দেরি হওয়ায় আইডিবির ‘এএএ’ ক্রেডিট রেটিং বজায় রাখার স্বার্থে ওই পদক্ষেপ নেয় সংস্থাটি।

ঋণ প্রত্যাহারের চিঠি পাঠানোর পর আইডিবির প্রথম বোর্ড সভায় বাংলাদেশের জন্য নতুন প্রকল্পে ঋণ অনুমোদন দেয়া হয় বলে ইআরডি কর্মকর্তারা জানান।  

নতুন অনুমোদন পাওয়া ‘রুরাল অ্যান্ড প্যারা-আরবান হাউজিং ফাইন্যান্স’ বিষয়ক প্রকল্পে ৯ কোটি ৪৭ লাখ ৫০ হাজার ইউরো (১ ইউরো=১০৩ টাকা) ঋণের মধ্যে আট কোটি ৫১ লাখ ডলার দুই বছরের রেয়াতকালের সঙ্গে ১৮ বছরের মধ্যে প্রায় দুই শতাংশ সুদসহ পরিশোধ করতে হবে। বাকি ৯৩ লাখ ৩০ হাজার ইউরো সাত বছরের রেয়াতকালসহ ২৫ বছরের মধ্যে পরিশোধ করতে হবে ১.৩৫ শতাংশ সুদসহ।

ইআরডির এক কর্মকর্তা জানান, শহর, উপ-শহর ও গ্রামীণ এলাকায় জীবন মানের উন্নয়ন এবং নিম্নবিত্তদের আবাসন ব্যবস্থা করতে এ প্রকল্প বাস্তবায়ন করবে সরকার।

সম্পাদনা: জেডএল/পিকেএস/আরবি

মন্তব্য