আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
ফ্ল্যাট এবং প্লট হস্তান্তরে ডেভেলপার বা গ্রাহক চুক্তিমত ব্যর্থ হলে !

রিয়েল এস্টেট উন্নয়ন ও ব্যবস্থাপনা আইন- পর্ব-১

মানুষের ৫টি মৌলিক চাহিদার অন্যতম হল বাসস্থান। সব মানুষের স্বপ্ন থাকে সুন্দর একটা বাড়ি করার। সারা দিনের ক্লান্তি শেষে ঘরে ফিরে সবাই চায় একটু স্বস্তির নিঃশ্বাস। সবারই নূন্যতম চাওয়া একটা সুন্দর ফ্ল্যাট তথা নিজস্ব ঠিকানা। কিন্তু এই নিজস্ব ঠিকানা খুজতে গিয়ে অনেকেই পড়েন বিপদে। শুধু গ্রাহকই বিপদের পড়ে না অনেক সময় ডেভেলপারও বিপদের পড়তে পারেন।

অনেক ক্ষেএে দেখাযায় যে ডেভেলপার কতৃক গ্রাহককে নির্দীষ্ট সময়ের মধ্যে প্লট/ফ্ল্যাট হস্তান্তর করা হয় না এবংকি নয়-ছয় করে গ্রাহককে দিনের পর দিন হেনস্তা করা হয় । ফলে অসহায় গ্রাহক কি করবে তা বুঝে উঠতে পারে না । কিন্তু এক্ষেএে গ্রাহক “রিয়েল এস্টেট উন্নয়ন ও ব্যবস্থাপনা আইন-২০১০” এর ১৫ ধারা অনুযায়ী চাহিলে ব্যবস্থা গ্রহন করতে পারেন এবং রিহ্যাব ও দায়িত্বে থাকা কতৃপক্ষের নিকট লিখিত অভিযোগ দাখিল করতে পারেন । তবে এক্ষেএে গ্রাহককে কিস্তির টাকা পরিশোধের ব্যাপারেও সাবধান থাকতে হবে । কারণ গ্রাহকের ব্যর্থতার জন্য তাকেও “রিয়েল এস্টেট উন্নয়ন ও ব্যবস্থাপনা আইন-২০১০” এর ১৪ ধারার মুখোমুখি হওয়ার সম্ভাবনা থাকে । নিন্মে ধারা দুটি তুলে ধরা হল :
ক্রেতা কর্তৃক এককালীন মূল্য বা কিস্তি পরিশোধে ব্যর্থতা :
১৪। (১) ক্রেতা কতৃর্ক স্থিরীকৃত সময়ের মধ্যে রিয়েল এস্টেট এর এককালীন মূল্য বা কিস্তির মূল্য পরিশোধে ব্যর্থতার ফলাফল সম্পর্কে প্রসপেক্টাস বা বরাদ্দপত্রে বিশদ উল্লেখ থাকিতে হইবে।
(২) চুক্তিতে বা বরাদ্দপত্রে ভিন্নতর যাহা কিছুই থাকুক না কেন, কোন কারণে রিয়েল এস্টেট ক্রেতা এককালীন মূল্য বা কিস্তির অর্থ পরিশোধে ব্যর্থ হইলে ক্রেতাকে, রেজিস্টার্ড ডাকযোগে, অন্যূন ৬০(ষাট) দিনের পূর্ব নোটিশ প্রদান ব্যতীত তাহার রিয়েল এস্টেট এর বরাদ্দ বাতিল করা যাইবে না।
(৩) উপ-ধারা (২) এ বর্ণিত বরাদ্দ বাতিলের ক্ষেত্রে ক্রেতার জমাকৃত অর্থ বরাদ্দ বাতিল আদেশের পরবর্তী ৩ (তিন) মাসের মধ্যে প্রাপকের হিসাবে প্রদেয়(account payee)চেকের মাধ্যমে একত্রে ফেরত প্রদান করিতে হইবে।
(৪) উপ-ধারা (২) এ বর্ণিত বিধান অনুযায়ী কোন ক্রেতা বিলম্বে কিস্তির অর্থ পরিশোধ করিতে চাহিলে, দেয় কিস্তির উপর বিলম্বিত সময়ের জন্য কিস্তির অর্থের উপর ১০% হারে সুদ প্রদান সহকারে কিস্তি পরিশোধ করিতে পারিবে।
(৫) উপ-ধারা (৪) এ বর্ণিত বিধান অনুযায়ী ক্রেতা সর্বসাকুল্যে ৩ (তিন) বার কিস্তির অর্থ পরিশোধে বিলম্ব করিলে ডেভেলপার সংশ্লিষ্ট ক্রেতার বরাদ্দ বাতিল করিতে পারিবে।
ডেভেলপার কর্তৃক রিয়েল এস্টেট হস্তান্তরে ব্যর্থতা :
১৫। (১) চুক্তি অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে ডেভেলপার রিয়েল এস্টেট হস্তান্তরে ব্যর্থ হইলে রিয়েল এস্টেট এর মূল্য বাবদ পরিশোধিত সমুদয় অর্থ চুক্তিতে নির্ধারিত পরিমাণ ক্ষতিপূরণসহ ৬ (ছয়) মাসের মধ্যে প্রাপকের হিসাবে প্রদেয়(account payee)চেকের মাধ্যমে ফেরৎ প্রদান করিবে : তবে শর্ত থাকে যে, ক্রেতা ও ডেভেলপার যৌথ সম্মতিতে রিয়েল এস্টেট হস্তান্তরের সময়সীমা সম্পূরক চুক্তির মাধ্যমে বর্ধিত করিলে উপ-ধারা(২) এর বিধান অনুযায়ী ক্রেতাকে ক্ষতিপূরণ প্রদান করিতে হইবে।
(২) উপ-ধারা (১) এ বর্ণিত ক্ষতিপূরণের পরিমাণ বা হার পক্ষগণের মধ্যে সম্পাদিত চুক্তিপত্রে উল্লেখ না থাকিলে পরিশোধিত সমুদয় অর্থের উপর ১৫% হারে ক্ষতিপূরণ নির্ধারিত হইবে এবং ডেভেলপার অনধিক ৬ (ছয়) মাসের মধ্যে অনূর্ধ্ব ৩ (তিন) কিস্তিতে ক্ষতিপূরনের অর্থসহ সমুদয় অর্থ পরিশোধ করিবে।
(৩) উপ-ধারা (১) ও (২) এ বর্ণিত ক্ষতিপূরণের সময় গণনার ক্ষেত্রে সমুদয় অর্থ পরিশোধের তারিখ পর্যন্ত ক্ষতিপূরণ সময় গণনা করিতে হইবে।

রিয়েল এস্টেট উন্নয়ন ও ব্যবস্থাপনা আইন- পর্ব-২

নক্‌শা বহির্ভূত ফ্ল্যাট নির্মাণে তিন বছর কারাদন্ড অথবা বিশ লক্ষ টাকা অর্থ দন্ড

শেয়ার করুন