আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
সপ্তাহজুড়ে পাঁচ প্রতিষ্ঠানের লভ্যাংশ ঘোষণা

শেষ সপ্তাহে পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচটি প্রতিষ্ঠান লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে একটি মিউচ্যুয়াল ফান্ড এবং চারটি কোম্পানি রয়েছে। ২০১৭ সালের ৩০ ডিসেম্বর সমাপ্ত বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে প্রতিষ্ঠানগুলো।

প্রতিষ্ঠান পাঁচটি হলো- ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্সস ফান্ড, ডেল্টা ব্র্যাক হাউজিং, লাফার্জ হোলসিম সিমেন্ট, ইসলামিক ফাইন্যান্স এবং সিঙ্গার বিডি লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই জানিয়েছে, প্রতিষ্ঠানগুলোর পরিচালনা পর্ষদ ও ট্রাস্টি সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে লভ্যাংশ ঘোষণার পাশাপাশি লভ্যাংশ পাওয়ার যোগ্য বিনিয়োগকারী নির্ধারণে রেকর্ড ডেট এবং ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করেছে।

সিঙ্গার বিডি : কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ১০০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৯ এপ্রিল। আর বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে ১৫ মে। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৯ টাকা ৭৯ পয়সা। আর শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২৮ টাকা ১৭ পয়সা।

ডেল্টা ব্রাক হাউজিং : কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৯ মার্চ। আর বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে ২৬ এপ্রিল। সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৭ টাকা ৭৯ পয়সা। আর শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য দাঁড়িয়েছে ৩৫ টাকা ৭৬ পয়সা।

ইসলামিক ফাইন্যান্স : কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের সাড়ে ১৪ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৫ এপ্রিল। আর বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে ২৫ এপ্রিল। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১ টাকা ৮১ পয়সা। আর শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৪ টাকা ২৯ পয়সা।

ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্সস ফান্ড : ফান্ডটির ট্রাস্টি বোর্ড ইউনিটহোল্ডারদের ১২ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৯ মার্চ। সমাপ্ত হিসাব বছরে ফান্ডটির ইউনিটপ্রতি মুনাফা (ইউপিএস) হয়েছে ১ টাকা ২৫ পয়সা। আর ইউনিটপ্রতি সম্পদ মূল্য (এনএভিপিইউ) দাঁড়িয়েছে ১৩ টাকা ৩৯ পয়সা।

লাফার্জ হোলসিম সিমেন্ট : কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ চূড়ান্ত নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর আগে কোম্পানিটি ৫ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশ দিয়েছিল। চূড়ান্ত লভ্যাংশ নিয়ে মোট লভ্যাংশের হার দাঁড়িয়েছে ১০ শতাংশ। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৮ এপ্রিল। আর বার্ষিক সাধারণ সভা ৭ জুন অনুষ্ঠিত হবে। সমাপ্ত হিসাব বছরে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি সমন্বিত মুনাফা (কনসোলিডেটেড ইপিএস) হয়েছে ৬৯ পয়সা। আর শেয়ারপ্রতি সমন্বিত সম্পদ মূল্য (কনসোলিডেটেড এনএভি) দাঁড়িয়েছে ১৩ টাকা ১৫ পয়সা। জাগোনিউজ

মন্তব্য