আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
আদর্শ গ্রামীণ আবাসন : নির্দেশিকার প্রশিক্ষকদের প্রশিক্ষণ সম্পন্ন

প্রতি বছর বাংলাদেশের বিভিন্ন অঞ্চল বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয়ের মুখোমুখি হয়। সরকার এবং বেসরকারি উন্নয়ন সংস্থাগুলো সব স্তরে দুর্যোগের ঝুঁকি হ্রাসের জন্য নিয়মিত কাজ করে যাচ্ছে। এবার দুর্যোগপ্রবণ এলাকার জন্য আদর্শ গ্রামীণ আবাসন নির্দেশিকার ওপর ভিত্তি করে প্রত্যন্ত এলাকায় গিয়ে প্রশিক্ষকরা স্থানীয়দের শেখাবেন। তার আগে এই প্রশিক্ষকদের তিন দিনব্যাপী প্রশিক্ষণ হয়ে অনুষ্ঠিত হলো এইচবিআরআই (হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট) মিলনায়তনে। এইচবিআরআইয়ের সঙ্গে এই প্রশিক্ষণের যৌথ আয়োজক ছিল ফ্রেন্ডশিপ।

এই প্রশিক্ষণের লক্ষ্য ছিল মাস্টার ট্রেইনার ক্যাডার গড়ে তোলা। যারা দুর্যোগপ্রবণ এলাকার জন্য আদর্শ গ্রামীণ আবাসন নির্দেশিকার আওতায় আবাসন কর্মীদের প্রশিক্ষণ দিতে সক্ষম হবেন। প্রশিক্ষণ বিভিন্ন অধিবেশন এবং বাস্তব প্রদর্শনীর মাধ্যমে পরিচালিত হয়। প্রশিক্ষণে অংশ নেয় ব্র্যাক, অ্যাকশনএইড, ইআরএ, আইএফআরসি, বিডিআরসি, ইউনাইটেড পারপাস, বিআইপি, গ্লোবাল ওয়ান, কারিতাস এসআইএলটি, এইচবিআরআই, পালস, অ্যাকুয়া কনসসহ বিভিন্ন সংগঠনের প্রশিক্ষকরা।

এ সময় উপস্থিত ছিলেন ইউএনডিপির সহকারী কান্ট্রি ডিরেক্টর খুরশিদ আলম, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আখতার হোসেন, এইচবিআরআইয়ের পরিচালক মোহাম্মদ আবু সাদেক এবং ফ্রেন্ডশিপের সিসিএডিএমের প্রধান এবং এসএপির পরিচালক কাজী আমদাদুল হক।

ঠে ও কোমরে ছেঁড়া জখমের চিহ্ন রয়েছে। পারিবারিক হতাশা থেকে সে আত্মহত্যা করতে পারে। আমরা বিষয়টি খতিয়ে দেখছি।

মন্তব্য