আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
“আবাসন শিল্পে অর্থায়ন” বিষয়ে রিহ্যাবের সিআরসি এবং বিএইচবিএফসি’র মধ্যে দ্বিপক্ষীয় সভা

গত ১২ মে ২০১৮ তারিখ, শনিবার রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল অফিস এর কনফারেন্স রুমে রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল কমিটি এবং বাংলাদেশ বাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশনের মধ্যে দ্বিপক্ষীয় সভা অনুষ্ঠিত হয়। সভায় রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট ও চট্টগ্রাম রিজিওনাল কমিটির চেয়ারম্যান জনাব আবদুল কৈয়ূম চৌধুরী বলেন আবাসন মানুষের অন্যতম মৌলিক চাহিদা এবং এই সেক্টরের মূল চালিকা শক্তি হচ্ছে অর্থ। অন্যান্য সেক্টরের চেয়ে রিয়েল এস্টেট সেক্টরে অর্থ বিনিয়োগ অপেক্ষাকৃত নিরাপদ। এসময় তিনি বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশনের সম্মানিত চেয়ারম্যান অধ্যাপক ডাঃ মোঃ সলিম উদ্দিন ও ব্যবস্থপনা পরিচালক দেবাশীষ চক্রবর্তীসহ উপস্থিত অন্যান্য কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন “রিয়েল এস্টেট সেক্টরে অর্থ বিনিয়োগের জন্য আপনারা এগিয়ে এসেছেন এজন্য আপনাদের ধন্যবাদ জানাই”। সভায় আবদুল কৈয়ূম চৌধুরী রিয়েল সেক্টরে ডেভেলপার এবং ক্রেতাদের জন্য কম সুদে সহজ শর্তে লোন প্রদানের জন্য দাবী জানান। তিনি ডেভেলপার এবং ক্রেতাদের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য রমজানের পরেই চট্টগ্রামে একটি মেলা আয়োজনের জন্য বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান। সভায় তিনি প্রতিটি রিহ্যাব সদস্য কোম্পানীর সাথে গঙট সাইনিং এর জন্য বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশনের কাছে প্রস্তাব রাখেন। এবিষয়ে দ্রুত সেবা প্রদানের জন্য একটি দক্ষ টিম গঠন করার প্রস্তাব করেন।
সভায় বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন এর ব্যবস্থাপনা পরিচালক জনাব দেবাশীষ চক্রবর্তী বলেন অর্থ বিনিয়োগের জন্য দেশের রিয়েল এস্টেট সেক্টর একটি ভালো খাত। এজন্য আজ আমরা রিহ্যাব এর সাথে যৌথভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করছি। তিনি বলেন ইতিপূর্বে আমরা ঢাকায় রিহ্যাব এর সাথে বৈঠক করেছি। এসময় তিনি উল্লেখ করেন রিহ্যাব মেম্বার না হলে কোন ডেভেলপারকেই আমরা লোন প্রদান করি না। তিনি উল্লেখ করেন কম সুদে সহজ শর্তে অল্প সময়ের মধ্যে লোন পাশের বিষয়ে বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন ইতিমধ্যে অনেকগুলি পদক্ষেপ গ্রহণ করেছে। সভায় তিনি এ প্রক্রিয়াকে আরও গতিশীল করতে রিহ্যাব ও বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন একটি ডাটাবেজ প্রস্তুত করে ওয়েবলিংক এর মাধ্যমে সেবা প্রদানের প্রস্তাব রাখেন। এছাড়া তিনি বলেন আগামী ১ থেকে দেড় মাসের গ্রাহক কে দ্রুত সেবা প্রদানের জন্য বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন সর্বোচ্চ প্রযুক্তি ব্যবহার করার ব্যবস্থা গ্রহণ করেছে। এসময় তিনি সভাকে অবহিত করেন আবাসন খাতে নিরাপদ বিনিয়োগের জন্য ডেভেলপার এবং ক্রেতাদের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য চট্টগ্রামে খুব শীঘ্রই একটি মেলা আয়োজনের সিদ্ধান্ত গ্রহণ করেছে বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন। তিনি বলেন দেশে প্রথম হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন ক্রেতাদের ফ্ল্যাট রেজিষ্ট্রেশনের জন্য লোন চালু করেছে। এছাড়া প্রবাসীদের জন্য প্রবাসবন্ধু লোন সিস্টেমও চালু রেখেছে। এর মাধ্যমে যারা প্রবাসে অবস্থান করছেন তারাও বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন থেকে সহজ শর্তে লোন গ্রহণ করে দেশে ফ্ল্যাট ক্রয় করতে পারবেন।
সভায় বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন এর সম্মানিত চেয়ারম্যান দেশের উন্নয়নে এবং আবাসন সমস্যার সমাধানে রিহ্যাব এর অবদানের প্রশংসা করেন। এসময় তিনি রিহ্যাব এর সকল কাজের সাথে বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশনকে সম্পৃক্ত করার আহ্বান জানান। সভায় তিনি রিয়েল এস্টেট সেক্টরের উন্নতি এবং এই খাতে অর্থায়নের জন্য আরও ভালো উদ্যোগ ও উপায় খুঁজে বের করার জন্য হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশনের কর্মকর্তাদের এবং রিহ্যাব এর প্রতি পরামর্শ প্রদান করেন। এজন্য তিনি একটি যৌথ কার্যকরী কমিটি গঠনের আহ্বান জানান।
সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রিহ্যাব পরিচালক ও রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল কমিটির কো-চেয়ারম্যান (২) আলহাজ্ব ইঞ্জিনিয়ার মোহাম্মদ দিদারুল হক চৌধুরী, চট্টগ্রাম রিজিওনাল কমিটির সদস্য মিজানুর রহমান, জনাব মোঃ কামাল উদ্দিন, এ এস এম আবদুল গাফফার মিয়াজী, মোহাম্মদ জাফর, হৃষিকেশ চৌধুরী। বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন এর মহাব্যবস্থাপক জাহিদুল হক, উপ-মহাব্যবস্থাপক অনিল বিকাশ চাকমা, ব্যবস্থাপক দোদুল কান্তি নন্দী প্রমুখ।

মন্তব্য