আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
আবাসন সংকট সমাধানে নতুন প্রকল্প হাতে নিয়েছে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া প্রশাসন

ছোট-বড়, উন্নত-অনুন্নত সব দেশের মানুষই এখন শহরমুখো। এতে গ্রাম-গঞ্জে মানুষের বসবাস কমছে। বিপরীতে চাপ বাড়ছে শহরে। সিটি করপোরেশন এলাকাগুলোতে দেখা দিচ্ছে আবাসন সংকট। সেই সাথে বাড়ছে আবাসন খরচও। এই সমস্যার সমাধানে নতুন প্রকল্প হাতে নিয়েছে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া প্রশাসন। অস্ট্রেলিয়ার ওই প্রদেশের পার্থ শহরে নির্মাণ হচ্ছে ছোট আকারের ভবন। যার দামও থাকবে হাতের নাগালে।

বাণিজ্যে সমৃদ্ধির কারণে জনবহুল শহর ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার রাজধানী পার্থ। মানুষের চাপ বাড়তে থাকায় একের পর এক বহুতল বাস ভবন নির্মাণ হয় সেখানে। তবে খরচ বেশি হওয়ায় ক্রমান্বয়ে বাড়ছে আবাসন সংকট।

সমস্যা সমাধানে ব্যয় সাশ্রয়ী বাস ভবন তৈরি করছে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া প্রশাসন। এই প্রকল্পের প্রতিটি বাসার ক্ষেত্রফল ১০০ বর্গমিটারের কম। ৩ লাখ অস্ট্রেলিয়ান ডলারের মধ্যে পাওয়া যাবে এই ঘর।

বসার, শোবার ও পৃথক রান্নাঘর থাকছে এতে। প্রতিটি বাসার সাথে থাকবে একটি করে গাড়ি পার্কিং স্পেস। কিন্তু ছোট আবাসস্থলের কারণে কিছু সমস্যা রয়েছে, জানান নগরবিদরা। অতিথির গাড়ি রাখতে হবে রাস্তায়; মানতে হবে কিছু বিধি-নিষেধ।

পার্থের উত্তর-পূর্বাঞ্চলের শহরতলীতে এই প্রকল্পের কাজ চলছে পুরোদমে। চলতি মাসের শেষ দিকে হস্তান্তর হবে এই প্রকল্পের প্রথম ভবন।

পার্থের উত্তর-পূর্বাঞ্চলের শহরতলীতে এই প্রকল্পের কাজ চলছে পুরোদমে। চলতি মাসের শেষ দিকে হস্তান্তর হবে এই প্রকল্পের প্রথম ভবন।

মন্তব্য