আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
না’গঞ্জে দুটি আবাসন প্রকল্প অবৈধ ঘোষণা

নারায়ণগঞ্জের রূপগঞ্জে রিমঝিম পুলিশ টাউন ও ইটালিয়ান সিটি নামের দুটি আবাসন প্রকল্প নির্মাণকে অবৈধ ঘোষণা করেছে হাইকোর্ট। এক রিট আবেদনের ওপর চূড়ান্ত শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ গতকাল সোমবার এই রায় দেন।

রিট আবেদনকারীর আইনজীবী অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার ইত্তেফাককে বলেন, এই দুটি আবাসন প্রকল্প চারটি মৌজার কয়েক হাজার শতাংশ কৃষি জমি ভরাট করেছে। এই ভরাটের বিষয়ে পরিবেশ অধিদপ্তর হাইকোর্টে একটি প্রতিবেদন দাখিল করেছে। ওই প্রতিবেদন আমলে নিয়ে হাইকোর্ট এ রায় দিয়েছে।

অধিদপ্তরের প্রতিবেদনে বলা হয়েছে, এই দুটি আবাসন প্রকল্প পরিবেশ অধিদপ্তর থেকে অবস্থানগত ছাড়পত্র গ্রহণ ছাড়া কৃষি জমি ভরাট করেছে। অবৈধভাবে বালু ভরাট করে নাল ও সাইল শ্রেণির ভূমিকে ভিটি শ্রেণিতে রুপান্তরিত করেছে। বালু ভরাট ও জমির শ্রেণি পরিবর্তন সংক্রান্ত কোম্পানি দুটির কোনো অনুমতিপত্র নেই। পরিবেশ অধিদপ্তরের অবস্থানগত কোনো ছাড়পত্র দেখাতে পারেনি। ছাড়পত্র ব্যতীত কৃষি জমি ভরাট করে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন লংঘন করেছে।

‘রূপগঞ্জে কৃষি জমিতে আবাসন প্রকল্প’ শিরোনামে বিভিন্ন জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে হাইকোর্টে রিট করেন স্থানীয় বাসিন্দা বাদশা মিয়া, আবুল হোসেন, সালেক মিয়া ও আব্দুল হক। ওই রিটের পরিপ্রেক্ষিতে গত বছরের ২৪ অক্টোবর হাইকোর্ট রুল জারি করে। রুলে সংশ্লিষ্ট এলাকার কৃষকদের জমি, পুকুর ও খাল রক্ষায় বিবাদীদের নিষ্ক্রিয়তাকে এবং আবাসন কোম্পানির দুটি প্রকল্পকে কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়। একইসঙ্গে সংশ্লিষ্ট এলাকা সরেজমিন পরিদর্শন করে আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করতে পরিবেশ অধিদপ্তরকে নির্দেশ দেয়া হয়।

ওই নির্দেশের প্রেক্ষিতে পরিবেশ অধিদপ্তরের নারায়ণগঞ্জ জেলা কার্যালয় একঠি দীর্ঘ প্রতিবেদন দাখিল করে।

মন্তব্য