আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
বস্তিবাসীদের আবাসনে ৫০ মিলিয়ন ডলার ঋণ দিয়েছে বিশ্বব্যাংক

বিশ্বব্যাংক ‘লো-ইনকাম কমিউনিটি হাউজিং সাপোর্ট’ প্রকল্পে ৫০ মিলিয়ন (৫ কোটি) ডলার ঋণ দিয়েছে বলে সংসদকে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ২০১৬ সালের ৩০ জুন বিশ্বব্যাংকের সাথে বাংলাদেশের এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলেও জানান তিনি। গতকাল বুধবার সংসদে টেবিলে উপস্থাপিত প্রশ্নোত্তরে সরকারি দলের সংসদ সদস্য বেগম উম্মে রাজিয়া কাজলের এক প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

নিম্ন আয়ের মানুষের উন্নত আবাসন তৈরিতে সহায়তায় বিশ্বব্যাংক কোনো ঋণ দিয়েছে কি-না, এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, হ্যাঁ দিয়েছে। এ প্রকল্পের উদ্দেশ হলো দুইটি করপোরেশন ও একটি পৌরসভা এলাকার ১৯টি কমিউনিটিতে দরিদ্র বস্তিবাসীদের জন্য আবাসন সুবিধা তৈরিতে সহায়তা, বিদ্যুত্ পানি সরবরাহ, পয়ঃনিষ্কাশন, রাস্তা ও ড্রেন নির্মাণ প্রভৃতি বাস্তবায়নের মাধ্যমে বস্তিবাসীদের জীবনমান উন্নয়নের সুযোগ সৃষ্টি করা।

জাতীয় পার্টির (জাপা) সালমা ইসলামের এক প্রশ্নের জবাবে মুহিত জানান, ২০০৯ সালের ১ জুলাই থেকে ২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত বিভিন্ন উন্নয়ন সহযোগী দেশ ও আন্তর্জাতিক সংস্থার সাথে সর্বমোট ৭৩৩টি চুক্তি হয়েছে। এরমধ্যে ২৬৩টি ঋণ চুক্তি এবং ৪৭০টি অনুদান চুক্তি। এসব চুক্তির সাথে জড়িত অর্থের পরিমাণ ৫৫ হাজার ৬৮৪ দশমিক ০৪ মিলিয়ন মার্কিন ডলার। এরমধ্যে ঋণের পরিমাণ ৫০ হাজার ৩৬১ দশমিক ৬১ মিলিয়ন মার্কিন ডলার এবং অনুদানের পরিমাণ ৫ হাজার ৩২২ দশমিক ৪৩ মিলিয়ন মার্কিন ডলার।

মন্তব্য