আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
পুলিশের জন্য ৯ আবাসিক ভবন নির্মাণের উদ্যোগ

* সবগুলোই হবে আধুনিক সুবিধা সংবলিত ২০ তলা টাওয়ার
* প্রকল্পে মোট ব্যয় হবে ৭৯২ কোটি টাকা
* ২০২১ সাল নাগাদ কাজ শেষ করার টার্গেট

গত বছরের এপ্রিলে পুলিশ সদস্যদের জন্য পরিপূর্ণ আবাসন ব্যবস্থা নিশ্চিত করতে সংশ্লিষ্টদের প্রতি প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই ধারাবাহিকতায় এবার রাজধানীতে ৯ টি আবাসিক ভবন নির্মাণের উদ্যোগ নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ। সম্প্রতি এ সংক্রান্ত একটি প্রকল্প প্রস্তাবনা পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে।

প্রস্তাবনায় বলা হয়েছে প্রস্তাবিত প্রকল্পে মোট ব্যয় হবে ৭৯২ কোটি টাকা, যার পুরোটাই সরকারি তহবিল থেকে জোগান দেয়া হবে। ২০২১ সালের মধ্যে এর নির্মাণ কাজ শেষ করার কথা বলা হয়েছে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) জন্য নয়টি বহুতল আবাসিক টাওয়ার নির্মাণের উদ্যোগটি চূড়ান্ত অনুমোদন পেতে পারে। অনুমোদন পেলে এটি বাস্তবায়ন করবে বাংলাদেশ পুলিশ এবং গণপূর্ত অধিদফতর।

এর আগে ২০১৭ সালের এপ্রিলে দেশের যেসব এলাকায় এখনও পুলিশের প্রয়োজনীয় আবাসন ব্যবস্থা নেই, সেসব এলাকার জন্য আলাদা করে প্রকল্প না নিয়ে সব এলাকার জন্য একসঙ্গে বড় প্রকল্প গ্রহণ করতে বলেছিলেন প্রধানমন্ত্রী। এরই আলোকে প্রাথমিকভাব ডিএমপির জন্য এই প্রকল্প নেয়া হচ্ছে।

‘ঢাকা মেট্রোপলিটন এলাকায় ৯টি আবাসিক টাওয়ার ভবন নির্মাণ’ শীর্ষক প্রস্তাবিত এ প্রকল্পের আওতায় ডিএমপির সাতটি পুলিশ লাইন, একটি স্টাফ কলেজ ও উত্তরায় সিআইডিতে বহুতল আবাসিক টাওয়ার নির্মাণ করা হবে। প্রতিটি ভবন হবে বিশতলা ভিতের ওপর বিশতলা টাওয়ার ভবন। এর মধ্যে পাঁচটি টাওয়ারের প্রতি তলায় ৬৫০ বর্গফুটের ১২ ইউনিট, তিনটি টাওয়ারে প্রতি তলায় ১০০০ বর্গফুটের ৮টি ইউনিট এবং বাকি একটি টাওয়ারে প্রতি তলায় ১২৫০ বর্গফুটের চারটি ইউনিট নির্মাণ করা হবে।

সংশ্লিষ্টরা বলছেন, ঢাকা মহানগরীতে কর্মরত পুলিশ সদস্যদের আবাসন সুবিধা নিশ্চিত করা, আবাসনের মাধ্যমে তাদের কাছ থেকে উত্তম সেবা পাওয়া, পাশাপাশি তাদের জীবনমান উন্নয়ন করাই এ প্রকল্পের মূল উদ্দেশ্য।

প্রকল্প প্রস্তাবনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত সরকারি প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ পুলিশ মানুষের জানমাল রক্ষার চেষ্টা, অপরাধ প্রতিরোধ ও বিভিন্ন দুর্যোগের সময় উদ্ধার তৎপরতা এবং পরবর্তী প্রাথমিক সেবা দিয়ে থাকে। পাশাপাশি ভিআইপিদের নিরাপত্তার দায়িত্বেও থাকেন তারা। এর অংশ হিসেবে রাজধানী ঢাকায় বর্তমানে ৩৩ হাজারের বেশি পুলিশ সদস্য কর্মরত আছেন। পুলিশ হেডকোয়ার্টার্স, ডিএমপি, পুলিশ স্টাফ কলেজ, আরআরএফ, রাজারবাগ পুলিশ হাসপাতাল, এপিবিএন, ঢাকা জেলা, এসবি, সিআইডিসহ বিভিন্ন দফতরে দায়িত্ব পালন করেন তারা। কিন্তু ঢাকায় কর্মরত বিশাল পুলিশ বাহিনীর জন্য আবাসন সুবিধা অত্যন্ত কম। এজন্য এ প্রকল্প অনুমোদন জরুরি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্মকর্তা বলেন, পুলিশে আবাসন সমস্যা প্রকট। ঊর্ধতন কর্মকর্তারাও আবাসন সুবিধা পায় না। বিষয়টি বড় হতাশার। এজন্য আবাসন সমস্যা কমিয়ে আনার দাবি অনেক দিনের। এখন যে উদ্যোগ নেয়া হচ্ছে সেটি খুবই ইতিবাচক। আশা করি প্রকল্পটি দ্রুত আলোর মুখ দেখবে।

মন্তব্য