আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
রাজধানীর ৭০ থেকে ৮০ ভাগ ভবন নির্মাণে নিয়ম মানা হয়নি: রাজউক চেয়ারম্যান

রাজধানীর অধিকাংশ ভবনেই শতভাগ নীতিমালা মানা হয়নি বলে জানিয়ে আগামী একমাসের মধ্যে এসব ভবনের তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান আব্দুর রহমান।

তিনি বলেন, এক জরিপ অনুযায়ী রাজধানীতে ৭০ থেকে ৮০ শতাংশ ভবন শতভাগ নীতিমালা অনুসরণ করেনি বলে আমরা জেনেছি। আগামী এক মাসের মধ্যে ওইসব ভবনের তালিকা প্রকাশ করা হবে।

শনিবার রাজধানীর বাংলামোটরে বাংলাদেশ ইনস্টিটিউট অফ প্ল্যানার্সের (বিআইপি) বলরুমে বিআইপি ও রাজউকের যৌথ আয়োজনে ডেনসিটি জোন শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

রাজউক চেয়ারম্যান বলেন, আমরা দীর্ঘ ছয়মাস ধরে একটি জরিপের কাজ করেছি। যে কাজের মাধ্যমে বের হয়ে আসছে কোন এলাকার কোন ভবনে ইমারত নির্মাণ বিধিমালা মানা হয়নি। কোনও ভবন ছয়তলার জায়গায় ২০ তলা হয়েছে, কোনও ভবন রাস্তা দখল করে করা হয়েছে, সবই বের হয়েছে। আমরা তা এক মাসের মধ্যে জনসম্মুখে প্রকাশ করবো। যারা এসব কাজ করেছে তাদের নির্দেশ দেবো তা ঠিক করতে, অন্যথায় আমরা নিজেরাই ব্যবস্থা নেবো। তালিকা প্রকাশ করার পর যারা নীতিমালা মানেনি তাদের বলা হবে সংশোধন করার জন্য। হয় তারা ভেঙে নেবে নয়তো আমরা ভেঙে দেবো।

আব্দুর রহমান বলেন, আমরা নগরীতে শিক্ষা জোন করারও চিন্তা করছি। বিশেষ করে গুলশান, বনানী, ধানমন্ডি এলাকার স্কুল,কলেজ একটা নির্দিষ্ট জায়গায় সব সুবিধা নিশ্চিত করে শিক্ষা জোন করার পরিকল্পনা করছি। এ বিষয়ে সবার মতামত নিয়ে কাজের পরিকল্পনা আছে আমাদের।

রাজউক সদস্য (প্লানিং) আবুল কালাম আজাদের সভাপতিত্বে সেমিনারে বিআইপি ও রাজউকের যৌথ আয়োজনে সেমিনার সঞ্চালনা করেন আক্তার মাহমুদ। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আদিল মাহমুদ খান। এছাড়া  উপস্থিত ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) প্রেসিডেন্ট ড. এ কে এম আবুল কাশেম, ড্যাপ প্রকল্প পরিচালক আশরাফুল ইসলাম, স্থপতি মোবাশ্বের হোসেন, স্থপতি ইকবাল হাবিব প্রমুখ।