আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
ভূমিকম্প থেকে ভবন সুরক্ষা যন্ত্রের মান নিয়ে কেওয়াইবির মিথ্যা তথ্য

জাপানে গুরুত্বপূর্ণ ভবনগুলো ভূমিকম্প থেকে সুরক্ষা করার যন্ত্র সরবরাহকারী একটি কোম্পানি পণ্যের গুণগত মান নিয়ে মিথ্যা তথ্য দেয়ার অভিযোগ স্বীকার করেছে। দেশটির ভূমি মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, টোকিওভিত্তিক যন্ত্রাংশ নির্মাতা কেওয়াইবি এবং এর শাখা কায়াবা সিস্টেম মেশিনারি ‘অয়েল ডাম্পার’ নামের যন্ত্রের মান নিয়ে মিথ্যা তথ্য দিয়েছে, যা প্রায় এক হাজার ভবনে ব্যবহার করা হয়েছে। খবর এএফপি।

যেসব ভবনে এ যন্ত্রগুলো স্থাপন করা হয়েছে, সেগুলোর নাম প্রকাশে অস্বীকৃতি জানিয়েছে ভূমি মন্ত্রণালয়। তবে স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, বিশ্বের সুউচ্চ ভবনগুলোর অন্যতম টোকিও স্কাইট্রি এবং টোকিওর স্থানীয় সরকারের সদর দপ্তরও রয়েছে এসব ভবনের তালিকায়। এসব ভবন থেকে যত দ্রুত সম্ভব যন্ত্রগুলো সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়। যন্ত্রের মান নিয়ে কেন মিথ্যা তথ্য দেয়া হলো, তা তদন্ত করে বের করতে বলা হয়েছে।

ভূমিকম্প প্রস্তুতির অংশ হিসেবে জাপানের অনেক ভবনেই ঘাতশোষক যন্ত্র (শক অ্যাবজর্বার) ব্যবহার করা হয়। এ যন্ত্র ভূকম্প তরঙ্গ কিছুটা শোষণ করে নেয়ায় ভবনগুলো কম আন্দোলিত হয়। জাপানের ভূমি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এএফপিকে বলেছেন, ‘আমরা জানি না কীভাবে এবং কেন মিথ্যা তথ্য দেয়া হলো। এ বিষয়ে তদন্ত সম্পন্ন করে আমাদের কাছে প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দিয়েছি।’

ভূমি মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরো বলা হয়, ২০০৮ সাল থেকে গত মাস পর্যন্ত তৈরি হাজার হাজার অয়েল ডাম্পারে এ কেলেঙ্কারি হয়েছে।

শেয়ার করুন