আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
অনুষ্ঠিত হলো বিএইচবিএফসি’র ‘ব্যবস্থাপক সম্মেলন ২০১৮’

১ নভেম্বর ২০১৮ তারিখে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন (বিএইচবিএফসি) এর ২ দিন ব্যাপী “ব্যবস্থাপক সম্মেলন ২০১৮” এর উদ্বোধনী অনুষ্ঠান ঢাকাস্থ’ ঈওজউঅচ সদর দপ্তরের ঈওঈঈ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মোঃ আসাদুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সম্মেলনের উদ্বোধন করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কর্পোরেশনের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ সেলিম উদ্দিন, এফসিএ, এফসিএমএ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্ত্তী। এ অনুষ্ঠানে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মোঃ নাসির উদ্দিন আহমেদ, এবিএম রুহুল আজাদ ও বিএইচবিএফসি’র পরিচালনা পর্ষদের পরিচালক তপন কুমার ঘোষ, উপ-ব্যবস্থাপনা পরিচালক ড. দৌলতুন্নাহার খানম, সদর দফতরস্থ মহাব্যবস্থাপক, উপ-মহাব্যবস্থাপকসহ ৮৪টি ফিল্ড অফিসের জোনাল, রিজিওনাল ও ব্রাঞ্চ ম্যানেজারগণ এবং অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। এ অনুষ্ঠানে ২০১৭-২০১৮ অর্থবছরে শুদ্ধাচার চর্চার জন্য বিএইচবিএফসি’র ৮ জন কর্মকর্তা-কর্মচারীকে শুদ্ধাচার পুরস্কার প্রদান করা হয়।

এ সম্মেলনে ২০১৭-২০১৮ অর্থবছরে কর্পোরেশনের ঋণ আদায়, ঋণ মঞ্জুরী ও বিতরণ, উচ্চ ও নি¤œ আদালতে বিচারাধীন মামলা ও অডিট আপত্তি নিষ্পত্তিকরণ সংক্রান্ত লক্ষ্যমাত্রা অর্জন বিষয়ে পর্যালোচনা করা হয়। প্রধান অতিথি বিগত অর্থবছরে কর্পোরেশনের বিভিন্ন কার্যক্রমে কাঙ্খিত লক্ষ্যমাত্রা অর্জন করায় সন্তোষ প্রকাশ করেন। তিনি গৃহায়ন খাতে দেশের একমাত্র রাষ্ট্রায়ত্ত্ব বিশেষায়িত আর্থিক প্রতিষ্ঠান হিসেবে স্বচ্ছতা ও জবাবদিহিতার সাথে ঋণ সেবা পৌঁছে দিয়ে ডিজিটাল বাংলাদেশ গড়ার বিষয়ে গুরুত্বারোপ করেন। এছাড়া সারা দেশে গৃহঋণ বিস্তারের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত “সবার জন্য আবাসন কর্মসূচী” কার্যক্রম বাস্তবায়নে বিএইচবিএফসি দেশের অর্থনৈতিক উন্নয়নে বিশেষ ভূমিকা রাখতে পারে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। বিশেষ অতিথি চলতি অর্থবছরে সকল সূচকে কাঙ্খিত লক্ষ্যমাত্রা অর্জনে করণীয় বিষয়ে সকল জোনাল, রিজিওনাল ও ব্রাঞ্চ ম্যানেজারদের সর্বাত্মক প্রচেষ্ঠা অব্যাহত রাখার পরামর্শ দেন।

বিশেষ করে শ্রেণীকৃত ঋণের হার যেন বৃদ্ধি না পায় সে বিষয়ে সবাইকে সতর্ক দৃষ্টি রাখার জন্য নির্দেশ দেন। তিনি দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার চাহিদা পূরনে এবং জনগণের জীবন মান উন্নয়নে পরিকল্পিত ও যুগপোযোগী গৃহায়ন কর্মসূচী গ্রহণেরও তাগিদ দেন। বিএইচবিএফসি বর্তমানে নগর বন্ধু, পল্লীমা, প্রবাস বন্ধু, আবাসন মেরামত, আবাসন উন্নয়ন, কৃষক আবাসন ঋণ, ফ্ল্যাট ঋণ, ফ্ল্যাট রেজিস্ট্রেশন ঋণ ও সরকারি কর্মচারী ঋণ নামে ৯টি প্রোডাক্ট চালুর মাধ্যমে সারা দেশে আবাসন ঋণ সেবা প্রদান করছে। কৃষি জমি রক্ষার্থে ঐড়ৎরুড়হঃধষ ঊীঢ়ধহংরড়হ রোধ করে ঠবৎঃরপধষ ঊীঢ়ধহংরড়হ নিশ্চিত করতে বিএইচবিএফসি কৃষক আবাসন ঋণ চালু করেছে। ব্যবস্থাপনা পরিচালক উপজেলা, পেরিআরবান ও গ্রোথ সেন্টার এলাকায় কৃষক আবাসন ঋণ কর্মসূচী চালুর মাধ্যমে সরকারের রূপকল্প ২০২১ বাস্তবায়নের দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন। তিনি দেশব্যাপী কর্পোরেশনের ঋণ পরিধি বিস্তৃত করে আবাসন খাতে দেশের শীর্ষ প্রতিষ্ঠান হিসেবে বিএইচবিএফসি’কে রূপ দিতে সকলের সহযোগিতা কামনা করেন।

মন্তব্য