আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
আজ থেকে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী আয়কর মেলা ২০১৮

বিগত কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও আয়কর মেলার আয়োজন করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আজ থেকে দেশজুড়ে শুরু হবে এ মেলা। রাজধানী ঢাকাসহ বিভাগীয় শহরে সপ্তাহব্যাপী এ মেলা ১৯ নভেম্বর পর্যন্ত চলবে। এছাড়া সব জেলা শহরে চার দিন এবং ৩২টি উপজেলায় দুই দিন মেলা হবে। পাশাপাশি উপজেলা পর্যায়ে ৭০টি গ্রোথ সেন্টারে এক দিন ভ্রাম্যমাণ মেলা অনুষ্ঠিত হবে।

২০১০ সালে প্রথমবার ঢাকা ও চট্টগ্রামে আয়কর মেলার আয়োজন করা হয়। এরপর থেকে প্রতিবছরই দেশজুড়ে এ মেলার আয়োজন করে আয়কর প্রশাসন।

আয়োজক সূত্রে জানা গেছে, প্রতিবারের মত এবারও আয়কর মেলায় আয়কর বিবরণীর ফরম থেকে শুরু করে কর পরিশোধের জন্য ব্যাংক বুথ পাবেন করদাতারা। তাদের জন্য মেলায় সহায়তা কেন্দ্রে অপেক্ষা করবেন কর কর্মকর্তারা। এসব কাজে করদাতারা শুধু প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে আনলেই হবে।

এ ব্যাপারে মেলার সমন্বয়কারী ও এনবিআরের সদস্য (আয়কর প্রশাসন) জিয়াউদ্দিন মাহমুদ বলেন, প্রতি বছরের মতো এবারও মেলার আয়োজন করা হচ্ছে। তবে এবারের মেলার নতুনত্ব হচ্ছে অডিও-ভিডিও সম্প্রচারের মাধ্যমে কর প্রদান বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হবে। করদাতারা এই দূরশিক্ষণ পদ্ধতিতে কর কর্মকর্তাদের বিভিন্ন প্রশ্ন করতে পারবেন। কর সচেতনতা তৈরিতে এই কর শিক্ষণ পদ্ধতির ব্যবস্থা করা হচ্ছে।

তিনি বলেন, করমেলার মাধ্যমে তরুণ ও দেশপ্রেমিক করদাতারা উদ্ধুদ্ধ হচ্ছে। করমেলার সুনাম দেশের বাইরে ছড়িয়ে পড়েছে। করসচেতনতা তৈরি এবং মানুষকে কর প্রদানে উদ্ধুদ্ধ করার ক্ষেত্রে করমেলা আন্তর্জাতিকভাবে রোল মডেল হিসেবে পরিগণিত হচ্ছে।

এনবিআরের এই সদস্য আরো বলেন, মেলায় নতুন করদাতারা ইলেকট্রনিক কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নিতে পারবেন। আবার পুনর্নিবন্ধন করে ই-টিআইএন নিতে পারবেন পুরনো করদাতারা। এছাড়া ই-পেমেন্টের জন্য পৃথক বুথ থাকবে। মুক্তিযোদ্ধা,নারী,প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য আলাদা বুথ থাকবে।

রাজশাহী বিভাগের ৫ জেলার ১৫টি এলাকায় এবার আয়কর মেলার আয়োজন করা হয়েছে। ১৯ নভেম্বর পর্যন্ত কর ভবনের সামনে এ মেলা চলবে।

মেলায় করদাতারা আয়কর রিটার্ন দাখিল, ই-টি, আইএন রেজিস্ট্রেশন, রি-রেজিস্ট্রেশন, নতুন করদাতাদের ইটিআইএন সনদ প্রদান, আয়কর সম্পর্কে অবহিতকরণ, ব্যাংক বুঝে আয়কর দিতে পারবেন। মেলায় মুক্তিযোদ্ধা, নারী ও প্রতিবন্ধীদের জন্য পৃথক ব্যবস্থা থাকবে।