আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
লামুডি কিনে নিল বিপ্রোপার্টি

বাংলাদেশ যাত্রার পাঁচ বছরের মধ্যে অফিস গুটিয়ে নিল অনলাইন রিয়েল এস্টেট মার্কেটপ্লেস লামুডি বাংলাদেশ। বাড়ি ও অ্যাপার্টমেন্ট কেনা-বেচার একই রকম অপর একটি অনলাইন প্লাটফর্ম বিপ্রোপার্টি ডটকম কিনে নিল লামুডি বাংলাদেশকে। তবে লামুডির মূল্য সম্পর্কে ধারণা পাওয়া যায়নি।

জার্মান স্টার্টআপ ইনকিউবেটর রকেট ইন্টারনেটের অঙ্গপ্রতিষ্ঠান লামুডি ২০১৩ সালের অক্টোবরে বাংলাদেশে যাত্রা করে শুরুর দিকে অসম্ভব ভালো সাড়া পেলেও পরের দিকে একে এসে আর সুবিধা করতে পারছিল না। সে কারণেই তারা তাদের অপর প্রতিদ্বন্দ্বী আবুধাবি ভিত্তিক বিপ্রোপার্টি’র কাছে তাদের ব্যবসা বেচে দিলো।

মঙ্গলবার বিপ্রপার্টি এক সংবাদ সম্মেলন করে লামুডিকে কেনার আনুষ্ঠানিক ঘোষণা দেয়। ফলে এখন অনলাইন প্রোপার্টি ব্যবসায় দেশে শীর্ষস্থানে উঠে আসলো বিপ্রপার্টি।

এখন থেকে সেবাটি একটি অভিন্ন প্লাটফর্মেই পাওয়া যাবে বলে জানান বিপ্রপার্টির প্রধান নির্বাহী মার্ক নজওর্দি।

জার্মানভিত্তিক রকেট ইন্টারনেটের ভেঞ্চার লামুডি ডটকম ডটবিডিকে কিনতে কত টাকা খরচ হয়েছে তা জানাননি মার্ক নজওর্দি। তবে এই লেনদেনের ফলে এখন যে বিপ্রপার্টি দেশের শীর্ষ অনলাইন প্রপার্টি বিক্রি ও ভাড়া দেবার প্লাটফর্ম হয়েছে তা জানান তিনি।

বর্তমানে প্রতিদিন শুধু বিপ্রপার্টিতে নতুন করে হাজারের বেশি মানুষ প্রপার্টি দেখতে ঢুঁ মারেন বলেও জানান তিনি। যা গত বছরের চেয়ে ২০ শতাংশ বেশি।

বিপ্রপার্টি সাইটে এখন ২৫ হাজার বাসাবাড়ির তথ্য দেওয়া আছে। তবে কেনাবেচার চেয়ে ভাড়া নেবার জন্য আগ্রহী গ্রাহকের সংখ্যা এখনো বেশি।

 

বাংলাদেশ থেকে ব্যবসা গুটিয়ে নিলেও এই অঞ্চলের অপর দেশ ইন্দোনেশিয়ান, ফিলিপিন এবং শ্রীলংকায় তাদের ব্যবসা থাকবে বলেও জানা গেছে।

এদিকে বিপ্রোপার্টি বাংলাদেশ ছাড়াও এখন পাকিস্তান, দুবাই এবং মরক্কোতে ব্যবসা করছে। নতুন এই কেনা-বেচার মাধ্যমে এই খাতে তাদের অবস্থান আরো শক্ত হল বলে মনে করছেন সংশ্লিষ্টরা। বিপ্রোপার্টি দেশে কার্যক্রম শুরু করে ২০১৫ সালে।

মন্তব্য