আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
বৈচিত্রময় রং রাঙিয়ে দিচ্ছে স্বপ্নের আবাসন

সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তন হয় মানুষের রুচি, চাহিদার। এক সময় বাড়ি ঘরের রং বলতেই ছিল সাদা আর কালো। ধীরে ধীরে মানুষের রুচির পরিবর্তন হয়েছে। মনের রং ফুটে উঠছে স্বপ্নের বাড়িটির মধ্যেও। তাই স্বপ্নের বাসস্থানটি মনের মাধুরী মিশিয়ে রাঙাতে আবাসন শিল্পের সঙ্গে বিস্তৃত হয়েছে এর অন্যতম সহযোগী রং শিল্প।

৭০ দশকের শুরুর দিকে এ দেশে যাত্রা শুরু করে বহুজাতিক কিছু রংশিল্প প্রতিষ্ঠান। রং করতে থাকে বাড়ি-ঘর-অফিস-শিল্প প্রতিষ্ঠান। ওই রঙের উজ্জ্বলতা ছুঁয়ে দেয় মানুষের মনও। এর মধ্যে দেশীয় কিছু প্রতিষ্ঠান রংশিল্পের বাণিজ্যিক অগ্রগতিকে ত্বরান্বিত করে । আর সেই রংশিল্পের অন্যতম কর্ণধার হিসেবে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড শুরু করে তার অবিচলিত পথচলা।

এক আধুনিক বাংলাদেশ গড়ার প্রত্যয়ে সরকার ও দেশীয় প্রতিষ্ঠানের পাশাপাশি এই বহুজাতিক পেইন্ট প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগ ও কার্যকরী উদ্যোগ দেশের উন্নয়নে ভিন্ন মাত্রা যোগ করে। যা নজর কেড়েছে বিশ্বের। বেকারত্ব কমানোর পাশাপাশি নতুন কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি হয়েছে এই শিল্পে। আর এর সঙ্গে যুক্ত বিশাল কর্মী গোষ্ঠী এবং পরিবেশকদের দক্ষতা বৃদ্ধি ও সময় উপযোগী করতে বছরব্যাপী দেশজুড়ে চলে নানান কর্মশালা ও অনুষ্ঠান। ফলে অর্থনৈতিক দিক ছাড়াও মানবসম্পদ উন্নয়ন ও নৈপুণ্য বৃদ্ধি পেয়েছে বহুলাংশে।

মানুষের রুচি ও চাহিদার পরিবর্তন এবং বৈশ্বিক আধুনিকতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ রূপান্তর ঘটিয়ে দেশের রংশিল্পের ব্যাপক উন্নয়ন হয়েছে। মানুষ যেমন এক দুই বছর যেতে না যেতেই বাজারে নতুন আরেকটি ফোন খোঁজেন, তেমনি বাড়ি-ঘর বা অফিসের রং নিয়েও সে খোঁজে নতুনত্ব। আর তাই বৈচিত্র্যের সম্ভার এসেছে বৃহত্তর এই শিল্পে।

বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড কর্তৃপক্ষ বলছে, মানুষের পছন্দ অনুযায়ী রঙে বৈচিত্র্য আনে তাঁরা। বিশাল পণ্যসম্ভার থেকে খুব সহজেই ক্রেতা তার পছন্দ ও চাহিদা অনুযায়ী পণ্য, সেবা ও আনুষঙ্গিক যে কোনো তথ্য পেয়ে যান যেকোনো সময়। এখানে সুদক্ষ কর্মীবাহিনীর নিরলস পরিশ্রমে নতুন নতুন পণ্যের উদ্ভাবন, গবেষণা এবং উন্নয়নের ক্ষেত্র গড়ে উঠেছে।

সৌন্দর্য আর সৌকর্যের অনুষঙ্গ হয়ে মানুষের জীবনযাত্রার এক অন্যতম অংশ হিসেবে জায়গা করে নিয়েছে রংশিল্প। বিশ্বমানের আধুনিক পেইন্ট পণ্য প্রস্তুত এবং তার কার্যকর বাজারজাতকরণের পাশাপাশি উন্নত গ্রাহক সুবিধা ও বিক্রয়োত্তর সেবার নিশ্চয়তাসহ বিভিন্ন ধরনের মানও যোগ করা হচ্ছে প্রতিদিন। ফলে দেশের রংশিল্প আজ অত্যন্ত গুরুত্ব ও তাৎপর্য বহন করছে দেশের সার্বিক অবকাঠামোগত ও আর্থসামাজিক উন্নয়নে। প্রথম আলো

মন্তব্য