আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
ঢাকার এক লাখ ৩৫ হাজার বাড়ির মালিক বিধি মানেননি

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ. ম. রেজাউল করিম বলেছেন, ঢাকা মহানগর ইমারত বিধিমালা-২০০৮ ও ন্যাশনাল বিল্ডিং কোড অনুযায়ী রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ভবন নির্মাণের লে-আউট প্ল্যান অনুমোদন করে। রাজউকের আওতাধীন এক হাজার ৫২৮ বর্গ কিলোমিটার এলাকায় গত বছর জুলাই পর্যন্ত নির্মিত ও নিমার্ণাধীন দুই লাখ চার হাজার ১০৬টি ভবন জরিপ করা হয়।

মন্ত্রী বলেন, জরিপ অনুযায়ী রাজধানীর এক লাখ ৩৪ হাজার ৯২৫টি ভবনের মালিক বাড়ি নির্মাণের সময় রাজউকের অনুমোদিত লে-আউট প্ল্যান মানেননি।

রোববার জাতীয় সংসদে মো. রুস্তম আলী ফরাজীর (পিরোজপুর-৩) লিখিত প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

সংসদে দেয়া মন্ত্রীর জরিপের তথ্য অনুযায়ী, এক লাখ ৯৫ হাজার ৩৭৬টি নির্মিত ভবনের মধ্যে এক লাখ ৩১ হাজার ৫৮৩ ভবন নির্মাণে রাজউকের অনুমোদিত লে-আউট প্ল্যানের কম-বেশি বিভিন্ন ধরনের ব্যত্যয় পাওয়া গেছে। এছাড়া নিমাণাধীন আট হাজার ৭৩০টি ভবনের মধ্যে তিন হাজার ৩৪২টি ভবনের অনুমোদিত নকশায় ব্যত্যয় পাওয়া গেছে।

সংসদকে তিনি আরও জানান, যেসব নির্মাণাধীন বাড়ির মালিক ইমারত (নির্মাণ, উন্নয়ন, সংরক্ষণ ও অপসারণ) বিধিমালা-২০০৮ না মেনে বিল্ডিং নির্মাণ করেছে, তাদের সংশোধনের জন্য নোটিশ করা হয়। সংশোধন না করলে পর্যায়ক্রমে নোটিশ করে ব্যত্যয়কৃত অংশ অপসারণ করা হয়।

মন্তব্য