আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
এবার হিজড়াদের জন্য আবাসন হচ্ছে ১০ জেলায়

হিজড়া সম্প্রদায়ের জন্য দেশের ১০ জেলায় আবাসন স্থাপনের পরিকল্পনার কথা জানালেন সমাজ কল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। রবিবার জাতীয় সংসদে গোলাম কিবরিয়া টিপুর (বরিশাল-৩) তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
মন্ত্রী বলেন, হিজড়া সম্প্রদায়কে স্বাবলম্বী ও দায়িত্বশীল নাগরিক হিসেবে গড়ে তোলার জন্য সরকার হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে। চলতি অর্থ বছরে হিজড়া খাতে প্রায় সাড়ে ১১ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে বলেও জানান তিনি।
সমাজ কল্যাণমন্ত্রী জানান, ২০১২-১৩ অর্থবছরে দেশের ৭টি জেলায় এবং এ কর্মসূচি শুরু হয়। বরাদ্দের পরিমাণ ছিল ৭২ লাখ ১৭ হাজার টাকা। পরবর্তীতে ২০১৮-১৯ অর্থবছরে কর্মসূচিটি সম্প্রসারিত ৬৪ জেলায় বাজেট বরাদ্দ বৃদ্ধি পেয়ে ১১ কোটি ৪০ লাখ টাকা উন্নীত হয়।
মন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী, ৫০ বছর বয়স বা তার বেশি বয়সের ২৫০০ জন অক্ষম ও অসচ্ছ্বল হিজড়াকে ৬০০ টাকা করে বয়স্ক ভাতা/বিশেষ ভাতা দেয়া হয়। হিজড়া সম্প্রদায়ের জীবনমান উন্নয়নে কর্মসূচির আওতায় তাদের সন্তানদের চারটি স্তরে ৭০০-১,২০০ টাকা শিক্ষাবৃত্তি দেয়া হয়। বর্তমানে ১৩৫০ জনকে শিক্ষা উপবৃত্তি দেয়া হচ্ছে। মানবজমিন

মন্তব্য