আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
ঘোষণা
আবাসন সম্পর্কিত যেকোনো নিউজ পাঠাতে পারেন আমাদের এই মেইলে- abasonbarta2016@gmail.com
আবাসন খাতে বিনিয়োগের সময় এখনই-লামুদি

আবাসন খাতে বিনিয়োগের সময় এখন উপযুক্ত সময় বলে অভিমত দিয়েছে বাংলাদেশে অনলাইনে প্রপার্টি ক্রয়, বিক্রয়কারি প্রতিষ্ঠান লামুদি। ১৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে এ অভিমত দেওয়া হয়। সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটি ২০১৬ সালের আবাসন খাতের উপর একটি গবেষণা প্রকাশ করে। এছাড়া ২০১৭/২০১৮ সালের রিয়েল এস্টেট সেক্টরের সম্ভাবনা নিয়ে আলোচনা করা হয়।

সংবাদ সম্মেলনে লামুদির ব্যবস্থাপনা পরিচালক এ্যানি মারিয়া হারমানস এবং বিটিআই এর ব্যবস্থাপনা পরিচালক মি. এফআর খান উপস্থিত ছিলেন।

বিটিআই এর ব্যবস্থাপনা পরিচালক মি. এফআর খান, সেকেন্ডারি বাজার তৈরির জন্য দ্বিতীয় বার নিবন্ধন কমানোর দাবি জানান। এ প্রসঙ্গে তিনি পুরাতন গাড়ি বিক্রির উদাহরণ তুলে ধরেন।

গবেষণায় বলা হয়, ঢাকায় গত চার বছরে এলাকাভেদে ফ্ল্যাটের দাম ১০ থেকে ৩০ শতাংশ কমেছে। বাড়ি বা ফ্ল্যাট কেনায় বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো এখন আগের চেয়ে কম সুদে আবাসন ঋণ দিচ্ছে। এ ছাড়া ক্রেতার আস্থা বাড়াতে দেশের আবাসন কোম্পানিগুলো এখন মানসম্পন্ন ফ্ল্যাট তৈরির প্রকল্প হাতে নিচ্ছে। এতে আরও বলা হয়েছে, এখন আবাসন ঋণের সুদের পরিমাণ বেশ কম। আবাসনের জন্য ঋণ পেতে সরকারও বেশ কিছু সহায়ক নীতিমালা নিয়েছে। এ জন্য ফ্ল্যাট কেনার উপযুক্ত সময় এখনই।

প্রসঙ্গত, প্লট বা ফ্ল্যাট কেনাবেচায় ক্রেতা ও আবাসন কোম্পানির সেতুবন্ধ হিসেবে কাজ করে লামুডি। এ প্রতিষ্ঠান বর্তমানে এশিয়া, আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ আমেরিকার ৩৩টি দেশে কার্যক্রম পরিচালনা করছে। ২০১৩ সালের ১৩ অক্টোবর বাংলাদেশে যাত্রা শুরু করে অনলাইনে ফ্ল্যাট, প্লট ও সম্পত্তি কেনাবেচার পাশাপাশি অনলাইনে বাসা-বাড়ি ভাড়ার নেওয়ার বিজ্ঞাপন প্রচার করে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটির ওয়েব ঠিকানা Lamudi.com.bd

মন্তব্য