আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
ঘোষণা
আবাসন সম্পর্কিত যেকোনো নিউজ পাঠাতে পারেন আমাদের এই মেইলে- abasonbarta2016@gmail.com
বিশেষ তহবিল ও সরল সুদে ঋণ দাবি রিহ্যাবের

ঋণের ক্ষেত্রে চক্রবৃদ্ধির বদলে সরল সুদহার বাস্তবায়ন ও আবাসন খাতের জন্য বিশেষ তহবিলের দাবি জানিয়েছেন এ খাতের উদ্যোক্তাদের সংগঠন রিহ্যাব। সংগঠনটির প্রথম সহ-সভাপতি লিয়াকত আলী ভুঁইয়া ইত্তেফাককে বলেন, আবাসন খাতের সংকট কাটাতে হলে এ খাতের জন্য স্বল্প সুদে বিশেষ তহবিল দেওয়া দরকার। এছাড়া সরল সুদের দাবি জানিয়ে তিনি বলেন, বিশ্বের কোথাও চক্রবৃদ্ধি সুদহার নেই। কিন্তু বাংলাদেশে এ ব্যবস্থাটি চালু থাকায় ঋণগ্রহীতাদের বাড়তি টাকা গুণতে হচ্ছে।

সরল সুদ হলো—গৃহীত ঋণের অর্থের উপর প্রতিবছর নির্দিষ্ট হারে সুদ। এক্ষেত্রে প্রতিবছর সুদ বাবদ পরিশোধিত অর্থ একই হবে। আর চক্রবৃদ্ধি হলো— সুদের উপর সুদ। এছাড়া দণ্ড সুদও রয়েছে।

ফ্ল্যাটের নিবন্ধনের ক্ষেত্রে বর্তমানে ভ্যাট ট্যাক্সসহ ১৫ শতাংশ অর্থ পরিশোধ করতে হয়। এর বেশিরভাগই জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে সম্পৃক্ত। আবাসন খাতের ভ্যাট-ট্যাক্স ইস্যু নিয়ে দীর্ঘদিন ধরেই রিহ্যাব এনবিআরের সঙ্গে আলোচনা চালিয়ে আসছে। লিয়াকত আলী ভুঁইয়া বলেন, সর্বশেষ উভয় পক্ষের সমন্বয়ে একটি ওয়ার্কিং গ্রুপ গঠন করা হয়। ওই কমিটি বেশকিছু বিষয়ে একমত হয়ে একটি সিদ্ধান্তে এসেছে। আমরা আশা করছি, আগামী বাজেটে এ বিষয়ে একটি প্রতিফলন থাকবে।

তিনি বলেন, সার্বভুক্ত অন্যান্য দেশগুলোতে ফ্ল্যাটের নিবন্ধন ব্যয় চার শতাংশ থেকে সর্বোচ্চ সাত শতাংশ। কিন্তু এটি সবমিলিয়ে ১৪ শতাংশ থেকে ১৬ শতাংশ। তিনি ফ্ল্যাটের বিদ্যমান নিবন্ধন ফি অর্ধেকে নামিয়ে আনা, এ খাতের সেকেন্ডারি বাজার শক্তিশালী করার লক্ষ্যে একই ফ্ল্যাট দ্বিতীয়, তৃতীয়বার বিক্রির ক্ষেত্রে নামমাত্র নিবন্ধন ফি নির্ধারণ করা, অর্থপাচার রোধে অপ্রদর্শিত আয় এ খাতে বিনিয়োগের বিধান সহজ করা ও অন্যান্য সংস্থার প্রশ্ন উত্থাপন থেকে দায়মুক্তি দেওয়া, সরবরাহকারীর ভ্যাট ও উেস কর সংগ্রহের দায়িত্ব থেকে আবাসন নির্মাতাদের অব্যাহতি দেওয়া, ডেভেলপারদের প্রদেয় আয়করকে ‘চূড়ান্ত কর দায়মুক্তি’ হিসেবে বিবেচনা করা এবং গেইন ট্যাক্স বিদ্যমান ১৫ শতাংশ থেকে নামিয়ে ৪ শতাংশে নির্ধারণের দাবি জানান। ইত্তেফাক