আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
ঘোষণা
আবাসন সম্পর্কিত যেকোনো নিউজ পাঠাতে পারেন আমাদের এই মেইলে- abasonbarta2016@gmail.com
কোস্টগার্ডের জন্য নির্মাণ হবে ৬ ভবন

বাংলাদেশ কোস্টগার্ড বাহিনীর সক্ষমতা বৃদ্ধি করতে এর ঢাকা আঞ্চলিক কার্যালয় ও আবাসিক ভবন নির্মাণ করা হবে। ঢাকার তিন স্থানে ছয়টি ভবন নির্মাণ, সদর দফতর ঊর্ধ্বমুখী করা, মসজিদ নির্মাণসহ বেশকিছু উন্নয়ন কাজও করা হবে।

‘বাংলাদেশ কোস্টগার্ডের ঢাকা আঞ্চলিক অফিস ও আবাসন ভবন নির্মাণ’ প্রকল্পের আওতায় এই কাজগুলো করা হবে। এতে ব্যয় হবে ৩০৩ কোটি ৬৫ লাখ ৫৪ হাজার টাকা। এর পুরোটাই ব্যয় করবে বাংলাদেশ সরকার।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উদ্যোগে বাংলাদেশ কোস্টগার্ড এবং গণপূর্ত অধিদফতর প্রকল্পটি বাস্তবায়ন করবে।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, প্রস্তাবিত প্রকল্পের ওপর ২০১৮ সালের ১০ সেপ্টেম্বর পরিকল্পনা কমিশনে পিইসি সভা অনুষ্ঠিত হয়। আগামী জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি অনুমোদনের জন্য উঠতে পারে।

প্রকল্প সূত্র জানায়, বাহিনীটির ঢাকা অঞ্চলে কর্মরত কর্মকর্তা, নাবিক ও অন্যান্য সহায়ক জনবলের আবাসিক ও দাফতরিক সুবিধা তৈরির জন্য তিন স্থানে বিভিন্ন ধরনের ভৌত কাঠামো নির্মাণ করা হবে। এর মধ্যে বাউনিয়া মৌজায় ১৪তলা নাবিক কোয়ার্টার নির্মাণ, পাঁচতলা প্রশাসনিক ভবন নির্মাণ, দোতলা মসজিদ নির্মাণ, তিনতলাবিশিষ্ট গার্ড ও ম্যাগজিন ভবন, ভূমির উন্নয়ন, অভ্যন্তরীণ রাস্তা, সীমানা প্রাচীরসহ বেশকিছু কাজ করা হবে।

ডুমনি মাস্তুল মৌজায় ভূমি উন্নয়ন, ১০তলা অফিসার্স মেস নির্মাণ, ১০তলা অফিসার্স কোয়ার্টার নির্মাণ, দোতলা মসজিদ নির্মাণ, দোতলা মহাপরিচালকের (ডিজি) বাংলো নির্মাণ, অভ্যন্তরীণ রাস্তা, সীমানা প্রাচীরসহ বেশকিছু ভৌত কাজ করা হবে। শেরেবাংলা নগরে বিদ্যমান সদর দফতর ভবনের ঊর্ধ্বমুখী সম্প্রসারণসহ (৬তলা থেকে ১০তলা করা) বেশকিছু কাজ করা হবে।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের সুপারিশ হচ্ছে, প্রকল্পটি বাস্তবায়ন হলে বাংলাদেশ কোস্টগার্ড বাহিনীর ঢাকা জোনে কর্মরত সদস্যদের আবাসন ও দাফতরিক ভৌত সুবিধাদি সৃষ্টির মাধ্যমে তাদের সক্ষমতা বৃদ্ধি পাবে। জাগোনিউজ