আমাদের মেইল করুন dhunatnews@gmail.com
ঘোষণা
আবাসন সম্পর্কিত যেকোনো নিউজ পাঠাতে পারেন আমাদের এই মেইলে- abasonbarta2016@gmail.com
আবাসন নির্মাতাদের নিয়ে রাজউকের সভা

দুর্যোগ বিশেষজ্ঞ ও জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. কিমিরো মেগুরো বলেছেন, আমরা ভূমিকম্প দূর করতে পারি না। কিন্তু এর মাধ্যমে সৃষ্ট দুর্ঘটনায় হতাহতের সংখ্যা কমাতে পারি। ভূমিকম্প মানুষ মারতে পারে না। মানুষ মূলত মারা যায় ভুল নকশায় বানানো ভবনের কারণে।

বৃহস্পতিবার রাজধানীর এক হোটেলে রাজউক পরিচালিত আরবান রেসিলিয়েন্স প্রকল্পের জন্য আবাসন নির্মাতাদের মতামত, পরামর্শ গ্রহণ ও তথ্য সরবারহের উদ্দেশ্যে রাজউক ও বিশ্ব ব্যাংকের সহযোগিতায় আবাসন নির্মাণকারীদের নিয়ে অনুষ্ঠিত এক আলোচনা সভায় বিখ্যাত এই ভূমিকম্প প্রকৌশলী এসব কথা বলেন।

ড. কিমিরো মেগুরো তার বক্তব্যে ‘মেকানিজম অব ডিজাস্টার’, ‘ডিজাস্টার লাইফ সাইকেল’, ‘কম্প্রিহেনসিভ ডিজেস্টার ম্যানেজমেন্ট’ ও ‘রুল অব ডিজেস্টার’ সম্পর্কে কথা বলেন। সভায় বিশেষজ্ঞরা রাজউকের আরবান রেসিলিয়েন্স ইউনিট (ইউআরইউ) এবং ইলেকট্রনিক কনস্ট্রাকশন পারমিটিং (ইসিপি) প্রকল্প নিয়ে আলোচনা করেন।

আলোচনায় প্রধান অতিথি ছিলেন রাজউকের চেয়ারম্যান ড. সুলতান আহমেদ। তিনি বলেন, রাজউক দুর্যোগ মোকাবেলায় কাজ করছে। দেরিতে হলেও ইসিপি, ইউআরইউ প্রকল্প শুরু করতে পেরেছি। এসব প্রকল্প নিয়ে আশাবাদী।

আবাসন নির্মাতাদের উদ্দেশ্যে তিনি বলেন, রাজউকের কাজ কিন্তু আপনাদের প্রকল্পে গিয়ে কাজ তদারকি করা নয়। তাদেরকে যথাযথ নিয়ম মেনে কাজ করার আহ্বান জানান তিনি।

আলোচনা সভার শুরুতে ইউআরপি প্রকল্পের রাজউকের প্রধান প্রকৌশলী আব্দুল লতিফ হেলালী ইউআরপি ও ইসিপি প্রকল্প সম্পর্কে তুলে ধরেন। তিনি জানান, এসব প্রকল্পে কাজ করা দেশী ও বিদেশী পরামর্শকদের প্রতি রাজউক সন্তুষ্ট।

বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ড. রাকিব আহসানের সঞ্চালনায় সভায় আরো বক্তব্য দেন- বুয়েট অধ্যাপক ড. মেহেদী আহমেদ আনসারী, আরবান রেসিলিয়েন্স প্রকল্পের টিম লিডার ড. এরিক মউসেট প্রমুখ।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি-ভিত্তিক প্রতিষ্ঠান আরটিআই ইন্টারন্যাশনাল ইউআরইউ ও ইসিপি প্রকল্পের পরামর্শক হিসেবে কাজ করছেন। এই আলোচনা সভায় রাজউকের বিভিন্ন কর্মকর্তা, দুর্যোগ বিশেষজ্ঞ ও বিভিন্ন নির্মাণ প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বণিকবার্তা

মন্তব্য