আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
ঘোষণা
আবাসন সম্পর্কিত যেকোনো নিউজ পাঠাতে পারেন আমাদের এই মেইলে- abasonbarta2016@gmail.com
নারী উদ্যোক্তাদের প্লট দেওয়ার ঘোষণা শিল্পমন্ত্রীর

বিসিক বা শিল্পনগরী আছে—এমন জেলা-উপজেলায় নারী উদ্যোক্তাদের জন্য প্লট বরাদ্দ দেওয়ার ঘোষণা দিয়েছেন শিল্প মন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। এর বাইরে প্রতিটি বাজার এবং মার্কেটে নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ কোটা বা কর্নার রাখা হবে বলেও উল্লেখ করেন।

আজ শনিবার বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিডব্লিউসিসিআই) আয়োজিত রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সের মাল্টিপারপাস হলে ‘বিডব্লিউসিসিআই প্রগ্রেসিভ অ্যাওয়ার্ড ২০১৭ -২০১৮’ শীর্ষক সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

প্লট বরাদ্দ প্রসঙ্গে বিডব্লিউসিসিআইয়ের সুপারিশের মাধ্যমে আসা নারী উদ্যোক্তারা অগ্রাধিকার পাবেন বলে উল্লেখ করেন মন্ত্রী। তবে পণ্যের গুণগত মান যাতে বজায় থাকে নারী উদ্যোক্তাদের তাও খেয়াল রাখতে বলেন। অনুষ্ঠানে মন্ত্রী বিভিন্ন বিভাগ থেকে সম্মাননাপ্রাপ্ত নারী উদ্যোক্তা এবং ইলেকট্রনিক এবং প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের হাতে ক্রেস্ট, সনদ এবং চেক তুলে দেন। নারী উদ্যোক্তাসহ নারীদের বিষয় গণমাধ্যমে তুলে ধরার জন্য প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক মানসুরা হোসাইন এবং সময় টেলিভিশনের সাংবাদিক ইমতিয়াজ আহমেদ সম্মাননা পেয়েছেন।

সম্মাননা প্রদান অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিডব্লিউসিসিআই’র প্রেসিডেন্ট সেলিমা আহমাদ এসএমই মেলায় নারী উদ্যোক্তাদের বিনা মূল্যে স্টল বরাদ্দ দেওয়ার আহ্বান জানান। তিনি বলেন, একজন পুরুষ উদ্যোক্তা যখন ব্যবসার প্রয়োজনে এক দেশ থেকে আরেক দেশে বা এক জায়গা থেকে আরেক জায়গায় যান তখন বলা হয় তিনি অনেক কর্মঠ, অনেক কষ্ট করছেন। অথচ একজন নারী উদ্যোক্তা যখন এ কাজ করেন তখন বাজে কথা বলা হয়, এমনকি চরিত্র নিয়েও প্রশ্ন তোলা হয়। মাস্তানের হুমকি-ধমকি তো আছেই।

সাংসদ সেলিমা আহমাদ নারী নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য নারী উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের দেশীয় পরিচালক মনমোহন পারকাশ, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান, ইস্টার্ন ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আলী রেজা ইফতেখার এবং অগ্রণী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ শামস-উল ইসলাম অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
সম্মাননা প্রদান অনুষ্ঠানে সারা দেশের প্রায় ৫০০ নারী উদ্যোক্তা উপস্থিত ছিলেন। ব্যাংক ঋণ পেতে সমস্যাসহ নানান প্রতিবন্ধকতা নিয়ে আলোচনা করেন উদ্যোক্তারা। অনুষ্ঠানের অতিথি বিশেষ করে বিভিন্ন ব্যাংকের প্রতিনিধিরা ঋণ নিয়ে সমস্যা সমাধানের বিভিন্ন তথ্য দেন নারী উদ্যোক্তাদের। প্রথম আলো

 

মন্তব্য