আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
ঘোষণা
আবাসন সম্পর্কিত যেকোনো নিউজ পাঠাতে পারেন আমাদের এই মেইলে- abasonbarta2016@gmail.com
প্রথম আলোর উদ্যোগে অনলাইন আবাসন মেলা

ফ্ল্যাট বা প্লট কেনার কথা ভাবছেন, কিন্তু সময়ের অভাবে আবাসন প্রতিষ্ঠানে গিয়ে খোঁজখবর নিতে পারছেন না। আপনার কাজটি সহজ করে দিতে শুরু হয়েছে ডিবিএল সিরামিক-প্রথম আলো ডট কম অনলাইন আবাসন মেলা। সেখান থেকে এক ক্লিকেই আট হাজার ফ্ল্যাটের মধ্য থেকে খুঁজে নিতে পারেন আপনার পছন্দের বাসা। ফ্ল্যাটের পাশাপাশি প্লট ও বাণিজ্যিক স্পেস বা জায়গাও মিলবে।

প্রথম আলো ডট কমের আয়োজনে এই আবাসন মেলা আজ বৃহস্পতিবার শুরু হয়েছে। মেলার ওয়েবসাইট ঠিকানা হচ্ছে abashonmela.pro। সাত দিনের এই মেলায় ৬২ আবাসন প্রতিষ্ঠান অংশ নিয়েছে। ঢাকা, চট্টগ্রামসহ অন্যান্য এলাকায় তাদের ৮ হাজার ২২৫টি ফ্ল্যাট, ৪ লাখ ৭০ হাজার কাঠা জমি এবং ১৭ লাখ বর্গফুট বাণিজ্যিক স্পেস বা জায়গা মেলায় বিক্রির জন্য প্রদর্শিত হচ্ছে। মেলার স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে আছে আবাসন ব্যবসায়ীদের সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)। মেলার মূল সহযোগী ডিবিএল সিরামিক। সহযোগী হিসেবে রয়েছে ইজি বিলড ও বিপ্রপার্টি ডট কম।

রাজধানীর সোনারগাঁও হোটেলে গতকাল বুধবার বিকেলে এই অনলাইন আবাসন মেলার উদ্বোধন হয়। অনুষ্ঠানের শুরুতেই প্রথম আলো ডিজিটালের হেড অব বিজনেস এ বি এম জাবেদ সুলতান ডিজিটাল বিপণনের সম্ভাবনাসহ বিভিন্ন বিষয় উপস্থাপন করেন। তিনি জানান, প্রো প্লাস নামে নতুন একটি সেবা নিয়ে এসেছে প্রথম আলো ডিজিটাল। এর মাধ্যমে আবাসন প্রতিষ্ঠানগুলো অনলাইনে তাদের পণ্যের বিপণনের জন্য সব ধরনের সেবা পাবে।

ক্রেতা-বিক্রেতার জন্য অনলাইন আবাসন মেলা আয়োজনের জন্য প্রথম আলোকে ধন্যবাদ জানিয়ে রিহ্যাবের সভাপতি আলমগীর শামসুল আলামিন বলেন, পৃথিবী দ্রুত পরিবর্তন হচ্ছে। নতুন প্রজন্মের ক্রেতাদের কাছে পৌঁছতে হলে ডিজিটাল মাধ্যমের কোনো বিকল্প নেই। এই অনলাইন আবাসন মেলার মাধ্যমে ক্রেতা ও বিক্রেতা উভয়েই লাভবান হবেন বলে মন্তব্য করেন তিনি।

ফ্ল্যাট কিনতে গেলে প্রত্যেক ক্রেতাই কয়েকটি আবাসন প্রতিষ্ঠানের প্রকল্প ঘুরে দেখেন। অনলাইন আবাসন মেলা সেই কাজ সহজ করে দেবে বলে
মন্তব্য করেন ডিবিএল সিরামিকসের উপব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল কাদের। তিনি বলেন, সশরীরে ৫০টি ফ্ল্যাট দেখতে হলে এক ঘণ্টা করে সময় দিলেও ৫০ ঘণ্টা লাগবে। তবে অনলাইন আবাসন মেলায় ঘরে কিংবা গাড়িতে বসেই অল্প সময়ে ৫০টি ফ্ল্যাটের আকার, ফিটিংস, দাম ইত্যাদির খোঁজখবর নেওয়া যাবে।

১৮৩৪ সালে ব্যবসা শুরু করে আনোয়ার গ্রুপ। তাদের অঙ্গপ্রতিষ্ঠান আনোয়ার ল্যান্ডমার্কের নির্বাহী পরিচালক সেলিনা তারেক বলেন, ‘পুরান ঢাকায় সুন্দর পরিবেশে মানসম্মত আবাসনের জন্য আনোয়ার ল্যান্ডমার্ক কাজ করছে। আশা করছি, এই মেলার মাধ্যমে ক্রেতারা উপকৃত হবেন। র‌্যাংগস প্রোপার্টিজের ব্যবস্থাপনা পরিচালক মাশিদ রহমান বলেন, আবাসনশিল্পের জন্য আস্থা ও বিশ্বাস গুরুত্বপূর্ণ। প্রথম আলোর উদ্যোগের মাধ্যমে ক্রেতারা সেই আস্থা পাবেন।

দ্বিতীয়বারের মতো প্রথম আলো ডট কম এই অনলাইন আবাসন মেলার আয়োজন করেছে। প্রথম মেলায় দুই লাখের বেশি দর্শনার্থী ফ্ল্যাট ও প্লটের খোঁজখবর নেন। সেই আয়োজনে ভালো সাড়া পেয়ে আবার অংশ নেওয়ার কথা জানান মেরিন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এন ই খোদা। রিচমন্ড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ এফ এম ওবায়েদুল্লাহ বলেন, ‘প্রথম মেলায় ১টি ফ্ল্যাট ও ৩টি প্লট বিক্রি হয়েছে। আশা করছি, ক্রেতাদের কাছ থেকে এবার আরও ভালো সাড়া পাব।’

চার বছর ধরে অনলাইনে ফ্ল্যাট, প্লট ও বাণিজ্যিক স্পেস বিক্রি করছে বিপ্রপার্টি ডট কম। প্রতিষ্ঠানটির মার্কেটিং ম্যানেজার মাহজাবীন চৌধুরী বলেন, মানুষের জীবনে তথ্যপ্রযুক্তির ভূমিকা অনেক বেশি। মানুষ এখন ঘুম থেকে উঠে কিংবা ঘুমাতে যাওয়ার আগে মোবাইল দেখে। তিনি বলেন, ঘরে বসে ফ্ল্যাট খোঁজার প্রাথমিক কাজটি করা গেলে ক্রেতাদের জন্য সহজ হয়। অনলাইন আবাসন মেলা সেই কাজই করবে।

সবশেষে অনলাইন আবাসন মেলায় অংশ নেওয়ায় রিহ্যাব নেতা ও আবাসন প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিদের ধন্যবাদ দিয়ে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান বলেন, ‘রিহ্যাবের মাধ্যমে আমরা প্রথম আলোর পক্ষ থেকে সারা বছর বিভিন্ন আবাসন প্রতিষ্ঠানের ফ্ল্যাট, প্লট ও বাণিজ্যিক জায়গা বিক্রিতে সহায়তা দিতে চাই।’

অনুষ্ঠানে রিহ্যাবের সহসভাপতি লিয়াকত আলী ভূঁইয়া ও কামাল মাহমুদ, পরিচালক শাকিল কামাল চৌধুরী, নাভানা রিয়েল এস্টেটের নির্বাহী পরিচালক মোহাম্মদ জাকির হোসেন, সিটি লাইট রিয়েল এস্টেটের চেয়ারম্যান মো. শহীদুল হক, এশিয়া হোল্ডিংসের পরিচালক নূর হোসেন, আনোয়ার ল্যান্ডমার্কের নির্বাহী পরিচালক (বিক্রয় ও বিপণন) নুর-ই-আলম সিদ্দিক প্রমুখ উপস্থিত ছিলেন।

অনলাইন আবাসন মেলার স্পনসর হিসেবে রয়েছে র‌্যাংগস প্রোপার্টিজ, পূর্বাচল মেরিন সিটি, কোরাল রিফ প্রোপার্টিজ, আনোয়ার ল্যান্ডমার্ক, নাভানা রিয়েল এস্টেট, রিচমন্ড ডেভেলপারস এবং আবেদ হোল্ডিংস। সম্প্রচার সহযোগী হিসেবে আছে নাগরিক টিভি ও এবিসি রেডিও।

আয়োজকেরা জানান, মেলায় অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর প্রকল্প দেখে ক্রেতা-দর্শনার্থীরা ভোট দিতে পারেন। তাঁদের ভোটে সেরা পাঁচ প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হবে। মেলা শেষ হবে আগামী বুধবার। প্রথম আলো

মন্তব্য