আমাদের মেইল করুন abasonbarta2016@gmail.com
ঘোষণা
আবাসন সম্পর্কিত যেকোনো নিউজ পাঠাতে পারেন আমাদের এই মেইলে- abasonbarta2016@gmail.com
বাসাবাড়িতে আর গ্যাস-সংযোগ নয়

বাসাবাড়িতে আর গ্যাসের নতুন সংযোগ দেওয়া হবে না। এর পরিবর্তে এলপিজি (তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস) ব্যবহার করতে হবে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে সাংবাদিকদের এই তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

গতকাল মঙ্গলবার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে এই সভা হয়। একনেকের সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরিকল্পনামন্ত্রী বলেন, সভায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের একটি আবাসন প্রকল্পের প্রস্তাব উঠলে সেখানে গ্যাস–সংযোগ প্রদানের ক্ষেত্রে এলপিজি ব্যবহারের নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

সভায় রাজধানীতে আরও দুটি মেট্রোরেল প্রকল্প পাস হয় বলে জানান পরিকল্পনামন্ত্রী। তিনি বলেন, প্রকল্পের একটি হবে বিমানবন্দর থেকে নতুন বাজার, বাড্ডা হয়ে কমলাপুর রেলস্টেশন পর্যন্ত। এর দৈর্ঘ্য হবে ৩১ কিলোমিটার, যা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট বা লাইন-১ নামে পরিচিত হবে। এই প্রকল্পে খরচ হবে ৫২ হাজার ৫৬১ কোটি টাকা। প্রকল্পের কাজ শেষ হবে ২০২৬ সালের ডিসেম্বর মাসে। আরেকটি মেট্রোরেল হবে সাভারের হেমায়েতপুর থেকে আমিনবাজার, গাবতলী, মিরপুর-১, মিরপুর–১০, কচুক্ষেত, বনানী, গুলশান, নতুনবাজার হয়ে ভাটারা পর্যন্ত। এর দৈর্ঘ্য হবে ২০ কিলোমিটার। এই রুটটি এমআরটি লাইন-৫ নামে পরিচিত হবে। এই প্রকল্পে খরচ হবে ৪১ হাজার ২৩৮ কোটি টাকা। শেষ হবে ২০২৮ সালের ডিসেম্বর মাসে। দুটি প্রকল্পেই জাপানের সাহায্য সংস্থা জাইকা অর্থায়ন করবে।

দুটি মেট্রোরেল প্রকল্প সম্পর্কে পরিকল্পনামন্ত্রী বলেন, মেট্রোরেল নির্মাণ শেষ হলে ঢাকা হবে বিশ্বমানের শহর। সভায় প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন মেট্রোরেলের জন্য হাতিরঝিল যেন নষ্ট না হয়। এ ছাড়া মেট্রোরেল কোম্পানিগুলোকে পুঁজিবাজারে শেয়ার ছাড়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

গতকালের একনেক সভায় সব মিলিয়ে ১ লাখ ২৫ কোটি টাকার ১০টি প্রকল্প পাস হয়। প্রথম আলো

মন্তব্য